এলইডি লাইটের মান প্রণয়নে কাজ করছে বিএসটিআই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০০ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

পরিবেশবান্ধব, বিদ্যুৎ সাশ্রয়ী ও দীর্ঘমেয়াদি এলইডি লাইটের মান প্রণয়ণে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কাজ করছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক এস এম ফেরদৌস আলম।

মঙ্গলবার (৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ক্লাপস ও বিএসটিআইয়ের মধ্যে এ নিয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এলইডি লাইটের মান প্রণয়ন ও উন্নত পরীক্ষণ যন্ত্রপাতি দিয়ে সহযোগিতার বিষয়ে এ সমঝোতা হয়।

অনুষ্ঠানে এস এম ফেরদৌস আলম বলেন, দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির জন্য পণ্যের সামঞ্জস্য নিশ্চিত করতে ঘন ঘন মান উন্নত করা প্রয়োজন। এই চুক্তির মাধ্যমে জাতীয় মান উন্নয়নে বিএসটিআইয়ের প্রযুক্তিগত সক্ষমতা বাড়বে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), এশিয়া এবং অন্য প্রতিযোগিতামূলক দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে পরীক্ষা পরিচালিত হবে।

তিনি বলেন, যদিও আমরা প্রাথমিকভাবে বিদ্যুৎ সাশ্রয়ী ও দীর্ঘমেয়াদি এলইডি লাইট পণ্য নিয়ে কাজ শুরু করেছি। কিন্তু এই উদ্যোগের অধীনে আরও ইলেকট্রনিক্স যন্ত্রপাতি আমরা অন্তর্ভুক্ত করতে চাই।

সমঝোতা স্মারকে বিএসটিআইয়ের পক্ষে এস এম ফেরদৌস আলম এবং ক্লাপসের পক্ষে সিনিয়র অ্যাসোসিয়েটস আসিফ হাসান সই করেন। অনুষ্ঠানে বিএসটিআই ও ক্লাপসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।