বাংলাদেশে ইউরোপীয় দেশগুলোর দূতাবাস-ভিসা সেন্টার চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

ভোগান্তি কমাতে বাংলাদেশেই ইউরোপীয় দেশগুলোর দূতাবাস অথবা ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার চালুর দাবি জানিয়েছে ইউরোপগামী যাত্রী পরিষদ। তারা বলেছেন, ভ্রমণ, পড়াশোনা, ব্যবসা এবং চিকিৎসার জন্য ইউরোপে যেতে ইচ্ছুক বাংলাদেশিরা ভিসার জন্য হয়রানির শিকার হচ্ছেন। বাড়তি টাকা খরচ করেও অনেকে ভিসা পাচ্ছেন না। এমন অবস্থায় দ্রুত এ সমস্যা সমাধানে অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের হস্তক্ষেপ চেয়েছেন তারা।

মঙ্গলবার (৮ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে তারা এসব দাবি জানিয়েছেন।

মানববন্ধনে ইউরোপগামী যাত্রী পরিষদের সদস্যরা বলেন, বাংলাদেশে ইউরোপীয় সব দেশের দূতাবাস অথবা ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার স্থাপনের দাবি সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে উত্থাপিত হচ্ছে। এই দাবি যৌক্তিক। কারণ, ইউরোপের বেশ কিছু দেশের ভিসা পাওয়ার জন্য প্রার্থীদের ভারতে বা অন্য দেশে গিয়ে আবেদন করতে হয়। যা সময় ও অর্থের অপচয়। অনেক সময় ভিসা আবেদন প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতার কারণে ভ্রমণ বা অন্য গুরুত্বপূর্ণ কাজও বিঘ্নিত হয়। আবার বর্তমানে বেশিরভাগ ইউরোপীয় দেশ তাদের ভিসা অ্যাপ্লিকেশন প্রসেসিং আউটসোর্স করেছে। এতে আবেদনকারীরা সরাসরি দূতাবাস থেকে সেবা পেতে ব্যর্থ হন। দূতাবাস এবং ভিসা এপ্লিকেশন সেন্টার বাংলাদেশে স্থাপিত হলে আবেদনকারীরা সহজে এবং দ্রুত সেবা পাবেন।

শাহজালাল নামে এক ভিসাপ্রত্যাশী বলেন, ভারতের খামখেয়ালির কারণে প্রতিনিয়ত হাজার-হাজার ইউরোপীয় ভিসাপ্রত্যাশী বাংলাদেশি নাগরিকদের চরম বিপত্তির মধ্যে পড়তে হচ্ছে। শুধু ভারতীয় ভিসা না পাওয়ার কারণে কয়েক হাজার বাংলাদেশি ইউরোপের অ্যাম্বাসি ফেস করতে পারছেন না। ফলে বাংলাদেশিরা ইউরোপের ভিসা পাচ্ছেন না।

দাবি বাস্তবায়ন হলে শুধু ভিসা প্রাপ্তির ক্ষেত্রে নয়, ইউরোপীয় দেশগুলোর সঙ্গে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার নতুন দ্বার খুলতে পারে বলেও মন্তব্য করেন এই ভিসাপ্রত্যাশী।

আরএএস/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।