পাসপোর্টে ‘এক্সসেপ্ট ইসরায়েল’ পুনর্বহালের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

বাংলাদেশের পাসপোর্টে পুনরায় ‘এক্সসেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল বাদে) শব্দ দুটি পুনর্বহাল করার দাবি জানিয়েছে ইন্তিফাদা ফাউন্ডেশন। একই সঙ্গে বর্তমানে বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক কোন পর্যায়ে সেটিও স্পষ্ট করার দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (৮ অক্টোবর) সংগঠনটি জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বাংলাদেশে জায়নবাদী আগ্রাসন: আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তারা এসব কথা বলেন।

আয়োজকরা বলেন, বাংলাদেশে জায়নবাদী আগ্রাসনের প্রভাবেই হাসিনা সরকার পাসপোর্ট থেকে ‘এক্সসেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল বাদে) শব্দ দুটি বাদ দিয়েছিল।

ফিলিস্তিন ওলামা পরিষদের বাংলাদেশি কো-অর্ডিনেটর এবং ইন্তিফাদা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মুহাইমিনুল হাসান রিয়াদ বলেন, আগ্রাসন বলতে আমার বাংলাদেশে জায়নবাদীদের পক্ষে কিছু ঘটনা প্রবাহকে বুঝি। ইসরায়েলের কূটনৈতিক অপতৎপরতার বড় অস্ত্র হলো পেগাসাস স্পাইওয়্যার। বাংলাদেশ ইসরায়েল থেকে তৃতীয় পক্ষ ব্যবহার করে মোবাইলে আড়িপাতার সেই স্পাইওয়্যার কিনেছে।

তিনি দাবি করেন, ইসরায়েলি সেনা কর্মকর্তাদের কাছ থেকে বাংলাদেশের সেনাকর্মকর্তারা প্রশিক্ষণ নিয়েছেন। আবার দেশের পাসপোর্ট থেকে ‘এক্সসেপ্ট ইসরায়েল’ শব্দ দুটি বাতিল করা হয়েছে। আন্তর্জাতিক সূচকে দেশের পাসপোর্টের মান বৃদ্ধির মিথ্যা অজুহাত দিলেও পরবর্তী সময়ে দেখা যায় আন্তর্জাতিক সূচকে বাংলাদেশের পাসপোর্টের মান আরও কমেছে। এ ঘটনাকে কেন্দ্র করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরষ্পর বিরোধী বক্তব্য জনমনে আরও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এমন অবস্থায় বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক কোন পর্যায়ে আছে তা বের করা, কেন পাসপোর্ট থেকে ‘এক্সসেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল বাদে) শব্দ দুটি বাতিল করা হয়েছিল তার জবাব রাষ্ট্র থেকে আদায় করার আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন খেলাফতে মজলিসের মহাসচিব প্রফেসর ড. আহমদ আব্দুল কাদের, বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, আমার বাংলাদেশ পার্টির সাধারণ সম্পাদক মজিবুর রহমান মঞ্জু, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মুফতি হারুন ইজহার প্রমুখ।

আরএএস/এমএইচআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।