ডিসেম্বরের মধ্যে ইতালির ২০ হাজার ভিসা ইস্যুর আশাবাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ০৮ অক্টোবর ২০২৪
পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন

ইতালির অনুমোদন পাওয়া ২০ হাজার ভিসা এ বছরের ডিসেম্বরের মধ্যে ইস্যু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ইতালির ভিসাপ্রার্থী প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ভিসা দেওয়া বা না দেওয়া একটি দেশের সার্বভৌম অধিকার। অনেক দিন ধরে আট থাকা ২০ হাজার কেস রোম থেকে ক্লিয়ার হয়েছে। ভিসাগুলো দেওয়ার অগ্রগতি খুব কম।

তিনি বলেন, ছোটখাটো কিছু অনিয়মের বিষয়ে যেগুলো আছে সেগুলো আমরা শুনেছি। আমি তাদের বলেছি ইতালির রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। তিনি বলেছেন দুই-তিনজন আসছেন তাহলে তাদের গতি বাড়বে। যে কেসগুলো ক্লিয়ার হয়েছে ডিসেম্বরের মধ্যেই সবগুলো ভিসা দিয়ে দেবে। গতি খুবই কম, সেটা যাতে বাড়ে। এবং ২০ হাজার ভিসা যেন এ বছরের শেষ নাগাদ ইস্যু হয়। এবং বাকিগুলো আমরা চেষ্টা করে যাচ্ছি। দেখা যাক কতটুকু করা যায়।

উপদেষ্টা বলেন, আমি ভিসাপ্রার্থীদের বলেছি আপনারা যদি মিছিল-মিটিং বা ঘেরাও করেন তাতে আপনাদের কোনো লাভ হবে না। দেশেরও কোনো লাভ হবে না। কারণ তারা যদি ভয় পায় তাহলে অনেকে হয়তো চলে যাবে তাতে হয়তো দেখা যাবে ভিসা হবেই না। তারাও একমত হয়েছে এমনটা করে ভালো কিছু হবে না। কিন্তু ফিজিক্যালি ঘেরাও করা হলে দেখা যাবে তারা যেসব প্রোগ্রামের অধীনে লিগ্যালি আমাদের ভিসা ইস্যু করে আমাদের লোকজন নিচ্ছে সেটা কিন্তু আমাদের দেশকে বাদ দিয়ে দিতে পারে। এই আশঙ্কার কথা তাদের আমি জানিয়েছি।

আইএইচআর/এমআইএইচএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।