দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) এমটি বাংলার জ্যোতি ও এমটি বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।

রোববার (৬ অক্টোবর) মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা-২) মো. আবুল ইসলামকে আহ্বায়ক করে ১০ সদস্যের তদন্ত কমিটি গঠন করে অফিস আদেশ জারি করা হয়েছে।

কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে সুস্পষ্ট সুপারিশসহ একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব খালেদা আখতার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একজন উপযুক্ত প্রতিনিধি, বুয়েটের একজন উপযুক্ত প্রতিনিধি, নৌপরিবহন অধিদপ্তরের একজন উপযুক্ত প্রতিনিধি, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের একজন উপযুক্ত প্রতিনিধি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একজন উপযুক্ত প্রতিনিধি, এনএসআই-এর একজন উপযুক্ত প্রতিনিধি ও ডিজিএফআই-এর একজন উপযুক্ত প্রতিনিধি।

আরও পড়ুন

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (আইও) কমিটিতে সদস্যসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

কমিটি সংঘটিত অগ্নিদুর্ঘটনার কারণ উদঘাটন, দুর্ঘটনার ফলে সংঘটিত ক্ষয়ক্ষতি ও দায়-দায়িত্ব নিরূপণ এবং এমন দুর্ঘটনা রোধে ভবিষ্যতে করণীয় নির্ধারণ করবে বলে অফিস আদেশে জানানো হয়েছে।

কমিটি প্রয়োজন অনুযায়ী সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে।

গত ৩০ সেপ্টেম্বর চট্টগ্রাম কর্ণফুলী নদীর ডলফিন জেটিতে বাংলার জ্যোতি জাহাজে এবং গত ৫ অক্টোবর চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বাংলার জ্যোতি জাহাজে আগুন লাগার ঘটনায় তিনজন এবং বাংলার সৌরভ জাহাজে আগুন লাগার ঘটনায় একজন মারা গেছেন।

আরএমএম/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।