জাহাজে আগুন

অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ০৬ অক্টোবর ২০২৪

বিএসসির বহর আরও বড় হবে বলে জানিয়েছেন নৌপরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

তিনি আরও বলেন, বিএসসির বর্তমানে যে পাঁচটি জাহাজ আছে, সেগুলোতে প্রচুর লাভ হচ্ছে। আমাদের আরও জাহাজ দরকার। আমরা যতদিন আছি, একটা কাজ করতে পারি সেটা হচ্ছে দুর্নীতি কমানো।

রোববার (৬ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম নগরীর বন্দর এলাকায় বিএসসির প্রধান কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, এক সপ্তাহে দুটি জাহাজে অগ্নিকাণ্ডে চারজন মারা গেছেন। আমরা বিএসসিকে তদন্ত করে দেখতে বলেছি। কারণ যে কোনো প্রাণহানি দুঃখের। পর পর দুটি ঘটনার পর যাতে সন্দেহ দূর হয় এবং প্রকৃত ঘটনা যাতে বের করে আনা যায় সেজন্য একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি বড় তদন্ত কমিটি করা হবে। ৯-১০ জন সদস্য থাকবেন। এতে বিশেষজ্ঞরা থাকবেন। তারা জাহাজগুলো দেখবেন। আমরা অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না। তদন্ত শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ করেন তিনি।

বিপিসির ক্রুড লাইটারিংয়ে সমস্যা হবে না জানিয়ে উপদেষ্টা বলেন, ‘বাংলার সৌরভ’ জাহাজে অগ্নিকাণ্ডের পর লাইটারিংয়ের জন্য বিএসসির এমডি তাৎক্ষণিক জাহাজ ভাড়া করেছেন। এমনিতেই বাংলার সৌরভের ওটি শেষ ট্রিপ ছিল। বিএসসি থেকে বিষয়টি আগেই ঘোষণা দেওয়া হয়েছিল। এখন দুর্ভাগ্যজনকভাবে একটি ঘটনা ঘটে গেছে। আমার ভয় ছিল, এ তেল ব্লাস্ট হলে চ্যানেল বন্ধ হয়ে যেত। আল্লাহর কাছে শুকরিয়া।

তিনি বিএসসির উন্নতির বিষয়ে বলেন, কথা হয়েছে। তারা বলেছেন, এক হয়ে কাজ করবেন। এ সংস্থার উন্নতি করবেন। উনাদের প্ল্যান ও আমার ইচ্ছা, বিদেশি যারা আসবে তাদের বলবো জাহাজ শিল্পে বিনিয়োগ করো। কিছু দিন আগে বিদেশি বিনিয়োগকারীদের বলেছি, পাট ও জাহাজ শিল্পে বিনিয়োগ করতে।

বিএসসির বহরে নতুন জাহাজ যুক্ত করার বিষয়ে তিনি বলেন, চীন থেকে চারটি নতুন জাহাজ সংগ্রহ করা হচ্ছে। জাহাজগুলোর দাম নির্ধারণের জন্য একটি টিম কাজ করছে। আমরা সরবরাহকারীদের দাম কমানোর চেষ্টা করছি।

এমডিআইএইচ/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।