সেপ্টেম্বরে গণপিটুনিতে ২৮ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৯ এএম, ০৪ অক্টোবর ২০২৪
সেপ্টেম্বরে গণপিটুনিতে ২৮ জন নিহতের কথা জানিয়েছে মানবাধিকার সংগঠন এইচআরএসএস

সেপ্টেম্বর মাসে দেশে ৩৬ গণপিটুনির ঘটনায় অন্তত ২৮ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)।

সেপ্টেম্বর মাসের মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। বৃহস্পতিবার (৩ অক্টোবর) এই প্রতিবেদন প্রকাশ করেছে এইচআরএসএস।

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে ১১০ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার ৪৪ জনের মধ্যে ১৫ জন ১৮ বছরের কম বয়সী শিশু।

এইচআরএসএসের প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর মাসে অন্তত ৮৩টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় নিহত হয়েছেন ১৬ জন এবং আহত হয়েছেন ৭০৬ জন। সহিংসতার ৮৩টি ঘটনার মধ্যে ৪৫টি ঘটনা ঘটেছে বিএনপির অন্তঃকোন্দলের কারণে, ২৩টি বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে, পাঁচটি আওয়ামী লীগের অন্তঃকোন্দলে ও ১০টি ঘটনা ঘটেছে বিভিন্ন দলের মধ্যে। নিহত ১৬ জনের মধ্যে অন্তঃকোন্দলে আওয়ামী লীগের একজন ও বিএনপির আটজন নিহত হয়েছেন। বাকি সাতজন নিহত হয়েছেন বিরোধীপক্ষের হামলায়। ১৬ জন নিহতের মধ্যে ১১ জন বিএনপির আর পাঁচজন আওয়ামী লীগের কর্মী-সমর্থক।

এতে বলা হয়, সেপ্টেম্বরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে বা হেফাজতে ৯ জন নিহত হয়েছেন। সারাদেশে আধিপত্য বিস্তার ও দুর্বৃত্তদের হামলায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের আরও অন্তত আটজনের মৃত্যু হয়েছে। এসব সহিংসতায় কমপক্ষে ২৫০টি ঘরবাড়ি, যানবাহন ও ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে।

এতে আরও বলা হয়, খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে বাঙালি-পাহাড়িদের সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় ছয়জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। খাগড়াছড়িতে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে দুজন পাহাড়ি নাগরিক নিহত হন। আশুলিয়া, সাভার, গাজীপুর ও নারায়ণগঞ্জে শ্রমিক অসন্তোষের ঘটনায় একজন শ্রমিক পুলিশের গুলিতে নিহত ও অনেকে আহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, অন্তত ১৮টি ঘটনায় ৯০ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন এবং অন্তত ২১ জন আহত, দুজন লাঞ্ছিত, তিনজন হুমকির শিকার ও দুজন গ্রেফতার হয়েছেন। এই সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর কমপক্ষে দুটি হামলার ঘটনায় একটি মন্দির ও চারটি প্রতিমা ভাঙচুর করা হয়েছে।

এছাড়া দেশের বিভিন্ন জেলায় মাজারে হামলা, ভাঙচুর, লুটতরাজ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৯০ জন। সেপ্টেম্বর মাসে ৩৪টি শ্রমিক নির্যাতনের ঘটনায় নিহত হয়েছেন ১৬ জন এবং আহত হয়েছেন কমপক্ষে ১৭৬ জন। সীমান্তে বিএসএফের তিনটি হামলার ঘটনায় দুজন বাংলাদেশি নিহত ও চারজন আহত হয়েছেন এই সময়ে।

বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।