দুই প্রকল্পে ৩ হাজার ৬৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক


প্রকাশিত: ০১:৫৭ পিএম, ০৫ মে ২০১৬

আঞ্চলিক নৌ পরিবহন ও কলেজ শিক্ষার উন্নয়নে আলাদা দুই প্রকল্পে ৩ হাজার ৬৮০ কোটি টাকা দিচ্ছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। এর মধ্যে আঞ্চলিক নৌ যোগাযোগ ব্যবস্থাপন প্রকল্পে ৩৬ কোটি ডলার বা ২ হাজার ৮৮০ কোটি টাকা এবং কলেজ শিক্ষার উন্নয়নে ১০ কোটি ডলার বা ৮০০ কোটি টাকা দিবে সংস্থাটি। যা নিয়ে বৃহস্পতিবার সংস্থাটির সঙ্গে বাংলাদেশ সরকারের আনুষ্ঠানিক নেগোশিয়েশন হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আঞ্চলিক নৌ পথ পরিবহন উন্নয়নে সহজ শর্তে বড় অংকের এ সহায়তা দিতে সম্মত হয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশ রিজিওনাল ওয়াটারওয়ে ট্রান্সপোর্ট নামের প্রকল্পটির মাধ্যমে চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ নৌ পথের নাব্যতা রক্ষায় পারফরমেন্স বেইজড ড্রেজিং ও রক্ষনাবেক্ষণ করা হবে। এছাড়া এই অর্থ দিয়ে ৬টি স্থানে দূর্যোগকালীন সময়ে জাহাজের জন্য আশ্রয় স্থল, ১টি নতুন প্যাসেঞ্জার ক্যারেজ নির্মাণ, ৩টি প্যাসেঞ্জার ক্যারেজ উন্নয়ন, পানগাও ও আশুগঞ্জ টার্মিনাল নির্মাণ, ১৪টি ল্যান্ডিং স্টেশন নির্মাণ, বিআইডব্লিওটিএ এর সক্ষমতা বাড়াদে ব্যবস্থা নেয়া হবে।
অন্যদিকে কলেজ শিক্ষা ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনস্ত দেশের কলেজগুলোর আধুনিকায়ন ও সক্ষমতা বাড়ানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব কাজী শফিকুল আযম বলেন, বিশ্ব ব্যাংকের সঙ্গে আমাদের নেগুসিয়েশন সম্পন্ন হয়েছে। আশা করা যাচ্ছে শিগগিরিই এ বিষয়ে আরও অগ্রগতি আসবে। এর ফলে বিশ্ব ব্যাংকের কাছ থেকে কমিটমেন্ট অর্জনের যে লক্ষ তা পূরনে সহজ হবে  ।

জানা গেছে, বিশ্বব্যাংকের এ ঋণের বিপরীতে বার্ষিক শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ প্রদান করতে হবে। এ ঋণের অর্থ ৬ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছরে পরিশোধের সুযোগ থাকছে। বর্তমানে বিশ্বব্যাংকের ঋণের ওপর কোন কমিটমেন্ট চার্জ নেই। কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্কের আওতায় এ সহায়তা দিচ্ছে সংস্থাটি।

এমএ/এআরএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।