জাগো নিউজে প্রতিবেদন

‘ভুয়া দুদকের’ বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান দুদকের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৪

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা পরিচয়ে ফোন দিয়ে সংঘবদ্ধ প্রতারকচক্র বা ভুয়া দুদকের অনৈতিক সুবিধা চাওয়ার বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সংস্থাটি। সোমবার (৩০ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানায় দুদকের জনসংযোগ দপ্তর।

গত ২৫ সেপ্টেম্বর ‘ফের সক্রিয় ভুয়া দুদক, দিচ্ছে ফোন-তলবি নোটিশ’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে জাগো নিউজ। প্রতিবেদনটি আমলে নিয়ে ভুয়া দুদকের বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) মো. আকতারুল ইসলাম বলেন, একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র মোবাইল ফোনে দুর্নীতির অভিযোগ দায়ের হয়েছে মর্মে ভীতি প্রদর্শন করে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার আশ্বাস ও ভয়ভীতি দেখিয়ে সরকারি চাকরিজীবী, ব্যবসায়ী ও বেসরকারি ব্যক্তিদের কাছে অনৈতিক আর্থিক সুবিধা দাবি করে আসছে।

তিনি বলেন, এসব প্রতারণার ফাঁদে পড়ে কেউ কেউ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন মর্মে তথ্য পাওয়া গেছে। এসব প্রতারকচক্র নিজেদের সঠিকতা জাহির করতে কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের ছবি, অফিস আইডি কার্ড, ফেসবুক ক্লোন করাসহ নানাবিধ উপায় অবলম্বন করছে।

আকতারুল ইসলাম বলেন, কমিশন থেকে এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড ও জালিয়াতির সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে র‌্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনুরোধ জানানো হয়েছে। সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, দুদকে কোনো অভিযোগ অনুসন্ধানের জন্য গৃহীত হলে অনুসন্ধানকারী কর্মকর্তা লিখিতভাবে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিকে অবহিত করে থাকেন।

দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা কর্তৃক অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইল ফোনে যোগাযোগ করা দাপ্তরিকভাবে নিষিদ্ধ বলেও জানান তিনি।

এসব ‘ভুয়া দুদক’ বা সংঘবদ্ধ প্রতারকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণে দুদক দৃঢ় অবস্থান নিয়েছে জানিয়ে এ কর্মকর্তা আরও বলেন, নাগরিকদের সচেতনতা বাড়াতে বারবার গণমাধ্যমের সহযোগিতায় সংবাদ বিজ্ঞপ্তি প্রচার করা হচ্ছে। এ ধরনের কল্পিত কোনো অভিযোগ থেকে অব্যাহতি বা ভয়-ভীতি প্রদর্শন করে কোনো প্রতারক অনৈতিক অর্থ বা সুবিধা দাবি করলে নিকটস্থ থানা অথবা কার্যালয়ে জানানোর অনুরোধ করা হলো। এছাড়া প্রয়োজনে দুদকের টোল ফ্রি হটলাইন-১০৬ নম্বরে জানানোর অনুরোধ করা হলো।

এসএম/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।