উত্তরবঙ্গের বন্যার্তদের সহায়তা নিয়ে মুখ খুললেন সমন্বয়করা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৪

কয়েক দিনের টানা ভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর পানি বেড়ে নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। উত্তরাঞ্চলের চার জেলা লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম ও রংপুরে ২৩ হাজারের বেশি পরিবার এখন পানিবন্দি। পাশাপাশি দেখা দিয়েছে নদীভাঙন। বন্যাকবলিত এসব মানুষের পাশে এখনো কেনো নেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেউ, সেটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইছে।

তবে বন্যার্তদের সহায়তার ব্যাপারে কথা বলেছেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার ও আবদুল কাদের। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিষয়টি খোলাসা করেছেন তারা।

এক পোস্টে আবু বাকের মজুমদার লিখেছেন, ‘অতি ভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে উত্তরবঙ্গে বন্যা দেখা দিয়েছে। আমাদের কাছে পূর্বে উত্তোলিত যে নগদ অর্থ আছে, সেটা দিয়ে উত্তরবঙ্গে বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে যাচ্ছি। আপনাদের সার্বিক সহযোগিতা একান্তই কাম্য।’

উত্তরবঙ্গের বন্যাকবলিতদের সহায়তা নিয়ে মুখ খুললেন সমন্বয়করা

অন্যদিকে, আবদুল কাদের তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘উত্তরবঙ্গের বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়ানোর জন্য আমরা প্রাথমিক পর্যায়ে আলোচনা চূড়ান্ত করেছি। স্থানীয় প্রশাসনের কাছে পর্যাপ্ত পরিমাণে শুকনো এবং ভারী খাবার চাল-ডাল তেল সামগ্রী রয়েছে, সেগুলা ডিস্ট্রিবিউশন করার ক্ষেত্রে ছাত্র প্রতিনিধি এবং স্থানীয় প্রশাসন সমন্বয় করে কাজ করবে। ঢাকাস্থ রংপুর বিভাগের শিক্ষার্থী এবং স্থানীয় পর্যায়ের শিক্ষার্থীদের সমন্বয়ে ছাত্র প্রতিনিধি গঠিত হবে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সার্বিক সহায়তায় ত্রাণ কার্যক্রম প্রাথমিকভাবে শুরু হবে এবং প্রয়োজনে পূর্বে উত্তলিত বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের পুনর্বাসন ফান্ডের একটা অংশ দিয়ে ত্রাণ কার্যক্রম কন্টিনিউ করা হবে এবং বাকি অংশ পরবর্তীতে পূর্বাঞ্চলের পুনর্বাসনে ব্যয় করা হবে।’

উত্তরবঙ্গের বন্যাকবলিতদের সহায়তা নিয়ে মুখ খুললেন সমন্বয়করা

এর আগে টানা বৃষ্টি আর ভারত থেকে আসা পাহাড়ি ঢলে বন্যার পানিতে তলিয়ে যায় অন্তত ১১ জেলার বহু এলাকা। সবচেয়ে বেশি ভয়াবহ পরিস্থিতি তৈরি হয় ফেনী, কুমিল্লা আর নোয়াখালীতে। বন্যার্তদের জন্য ত্রাণ সংগ্রহে মাঠে নামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ ত্রাণ পাঠান বন্যার্তদের জন্য। বন্যার্তদের সহযোগিতার উদ্দেশে গঠিত ত্রাণ তহবিলের যে ৯ কোটি ৩৫ লাখ টাকা তা ব্যাংকে রাখা হয়েছে বলে জানিয়েছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। তবে উত্তরবঙ্গের বন্যাকবলিতদের সহায়তায় তার কোনো তৎপরতা চোখে পড়েনি বলে অভিযোগ তুলছেন অনেকে।

এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।