‘জনকল্যাণে তথ্য অধিকার আইন ব্যবহার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সচিবের রুটিন দায়িত্ব) মো. নজরুল ইসলাম বলেছেন, তথ্য অধিকার আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন করা হয়। তথ্য কমিশনের সংস্কার করে আইনটিকে জনকল্যাণে ব্যবহার নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর।

শনিবার (২৮ সেপ্টেম্বর) তথ্য কমিশন অডিটোরিয়ামে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘রাষ্ট্রের মূলধারায় তথ্য অধিকারের সংযুক্তি এবং সরকারি খাতের অংশগ্রহণ নিশ্চিতকরণ।’

অতিরিক্ত সচিব বলেন, তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে। স্বচ্ছতা, জবাবদিহি, আইনের শাসন এবং সবার অংশগ্রহণ নিশ্চিতের মাধ্যমে সুশাসন নিশ্চিত করে একটি সুখী, সমৃদ্ধ, কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার অন্যতম হাতিয়ার তথ্য অধিকার আইন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, তথ্য কমিশনের জনবল বৃদ্ধি করে প্রতিষ্ঠানটির সক্ষমতা বৃদ্ধি প্রয়োজন। তথ্য কমিশনকে ঢেলে সাজানো ও বিদ্যমান তথ্য অধিকার আইনের সংশোধনের আহ্বান জানান তিনি।

তথ্য কমিশনের পরিচালক এস এম কামরুল ইসলামের ভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আ. হাকিম। এ সময় বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা প্রধান ও প্রতিনিধি, একাডেমিসিয়ান এবং সাংবাদিকসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

আইএইচআর/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।