একদিনে সারাদেশে মশার ৮ হাজার প্রজননস্থল ধ্বংস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

সারাদেশে একদিনে মশার আট হাজার ৩৮০ প্রজননস্থল ধ্বংস করা হয়েছে। দেশের ১২ সিটি করপোরেশনে আট হাজার ১০৫টি এবং পৌরসভাগুলোতে ২৭৫টি প্রজননস্থল ধ্বংস করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। চলতি মৌসুমে ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশকনিধন অভিযান বাস্তবায়নের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ গঠিত মনিটরিং টিম, সব সিটি করপোরেশন ও ঝুঁকিপূর্ণ পৌরসভায় আজ ২ হাজার ৭১০ জন মশককর্মী কাজ করেছে।

ড্রাম ভাঙাপাত্র, নির্মাণাধীন ভবন, ফুলের টব ও লিফ্টের গর্তে জমে থাকা পানি পাওয়ার কারণে খুলনা সিটি করপোরেশনে ৫টি এবং গাজীপুর সিটি করপোরেশনে ছয়টি সহ মোট ১১টি মোবাইল কোর্টের মাধ্যমে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার সারাদেশে সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে ৪৩টি, যেখানে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১৪টি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আটটি, গাজীপুর সিটি করপোরেশনে দুটি এবং ময়মনসিংহ সিটি করপোরেশনে ১৯টি সতর্কীকরণ নোটিশ জারি করা হয়েছে।

সারাদেশে একদিনে মশার আট হাজার ৩৮০ প্রজননস্থল ধ্বংস করা হয়েছে। দেশের ১২ সিটি করপোরেশনে

ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলায় জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন এলাকায় মাইকিং, লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়েছে। এছাড়া দেশব্যাপী ডেঙ্গু প্রকোপ বাড়ায় ডেঙ্গুসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে জনসচেতনতার লক্ষ্যে খুদে বার্তা (SMS) সব মোবাইল অপারেটরের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে।

খুদে বার্তাটি হলো: ‘নিয়মিত প্রতিদিন জমা পানি ফেলে দিন। নিজ আঙিনা নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি, ডেঙ্গুমুক্ত দেশ গড়ি। জমা পানি সর্বনাশা, এডিস মশা বাঁধে বাসা। সহজ উপায়ে কেরোসিন, জমা পানিতে ঢেলে দিন।’

আইএইচআর/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।