সফটওয়্যারের আওতায় আসছে লিজ-সেটেলমেন্ট ব্যবস্থাপনা পদ্ধতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

সফটওয়্যারের আওতায় আসছে ভূমি মন্ত্রণালয়ের অধীন লিজ ও সেটেলমেন্ট ব্যবস্থাপনা পদ্ধতি। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভূমি ভবনে ভূমি মন্ত্রণালয়ের ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের অধীন লিজ ও সেটেলমেন্ট ব্যবস্থাপনা পদ্ধতির সফটওয়্যার সৃজনবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ভূমি উপদেষ্টা এ এফ হাসান আরিফ উপস্থিত ছিলেন।

কর্মশালায় জানানো হয়, ভূমি ব্যবস্থাপনা কার্যক্রমের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সিন্থেটিক সল্যুশন, মাইসফট হ্যাভেন ও শুটিং স্টার লিমিটেড যৌথভাবে সফটওয়্যার ডেভেলপের কাজ করছে। এ সফ্টওয়্যার সৃজনের মাধ্যমে দেশের হাট-বাজার,জলমহাল ঘোষণা ও অবলুপ্ত, তালিকা হালনাগাদ, ইজারা, বালুমহাল, খাস জমি বন্দোবস্ত, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি, লবণমহাল ও ঘাসমহাল ব্যবস্থাপনা কার্যক্রম স্বচ্ছ, আধুনিকায়ন ও দুর্নীতিমুক্ত করা সম্ভব হবে।

ভূমি উপদেষ্টা বলেন, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিগুলোকে শর্তানুযায়ী সঠিকভাবে কাজ করতে হবে। চুক্তির ব্যাপারে কোনো আপসকামিতা গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, কোম্পানিগুলোকে কাজের ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে তৃণমূল জনগোষ্ঠীর সেবাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে। নতুন সফ্টওয়্যার সৃজনের মাধ্যমে দেশের ভূমি ব্যবস্থাপনা বিকশিত হবে।

প্রকল্প পরিচালক মো. ইফতেখার হোসেনের সভাপতিত্বে কর্মশালায় আলোচনায় অংশ নেন ভূমিসচিব মো. খলিলুর রহমান, ভূমি আপিল বোর্ড চেয়ারম্যান মুহম্মদ ইব্রাহিম, ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল, অতিরিক্ত সচিব জিয়াউদ্দীন আহমেদ ও মো. এমদাদুল হক চৌধুরী, মাইসফ্ট হ্যাভেনের (বিডি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোফাখখারুল ইসলাম পল্লব।

আরএমএম/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।