ডিএমপি কমিশনার

পুলিশের সব কাজ আইন দ্বারা নিয়ন্ত্রিত, বাইরে যাওয়ার সুযোগ নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান বলেছেন, পুলিশ বাহিনীর কাছে মানুষের প্রত্যাশা অনেক। এ প্রত্যাশা পূরণে আমরা নতুন উদ্যমে কাজ শুরু করেছি। আইন ও বিধির মধ্য থেকে এমনভাবে কাজ করতে হবে যেন জনগণের প্রত্যাশা পূরণ হয়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাজারবাগ পুলিশ লাইন্সে শহীদ এস আই শিরুমিয়া মিলনায়তনে ডিএমপির ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগ আয়োজিত বিশেষ কল্যাণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বক্তব্যের শুরুতে ডিএমপি কমিশনার ছাত্র-জনতার অভ্যুত্থানে আত্মাহুতি দানকারী শহীদদের রুহের মাগফেরাত কামনা ও তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। একই সঙ্গে স্মরণ করেন আইনশৃঙ্খলা রক্ষায় প্রাণ উৎসর্গকারী ও আহত পুলিশ সদস্যদের।

ডিএমপি কমিশনার, পুলিশের সব কাজ আইন দ্বারা নিয়ন্ত্রিত, বাইরে যাওয়ার সুযোগ নেই

তিনি বলেন, রাজারবাগ পুলিশ লাইন্স একটি ঐতিহ্যবাহী ও পবিত্রস্থান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধের সূচনা এখান থেকেই হয়েছিল। ডিএমপি হলো বাংলাদেশ পুলিশের দর্পণস্বরূপ। ডিএমপির প্রতিটি সাফল্য ও অর্জন বাংলাদেশ পুলিশের প্রতিটি সদস্যকে অনুপ্রাণিত করে।

কমিশনার আরও বলেন, পুলিশ বাহিনী রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ অংশ। রাষ্ট্র যে দায়িত্ব দেয় তা যথাযথভাবে পালন করতে হবে। পুলিশের প্রতিটি কাজ আইন ও বিধি দ্বারা নিয়ন্ত্রিত। আইনের বাইরে পুলিশের কাজ করার সুযোগ নেই। আইনের মধ্যে থেকেই কাজ করতে হবে।

কল্যাণ সভায় ডিএমপির বিভিন্ন পদমর্যাদার সদস্যরা তাদের সুনির্দিষ্ট কিছু সমস্যা ও চাহিদার কথা ডিএমপি কমিশনারের কাছে পেশ করেন।

কমিশনার সবার বক্তব্য মনোযোগ সহকারে শোনেন এবং প্রত্যেকটি সমস্যা সমাধানের ব্যাপারে সবাইকে আশ্বস্ত করেন।

রাজারবাগ পুলিশ লাইন্সকে সুন্দর ও পরিচ্ছন্ন করার পাশাপাশি ফোর্সের কল্যাণে যা করা প্রয়োজন তাই করা হবে বলে জানান ডিএমপি কমিশনার। ফোর্সের মনোবল ও কর্মোদ্দীপনা বৃদ্ধির জন্য নিয়মিত খেলাধুলার আয়োজন করতে হবে জানান তিনি।

ডিএমপি কমিশনার, পুলিশের সব কাজ আইন দ্বারা নিয়ন্ত্রিত, বাইরে যাওয়ার সুযোগ নেই

এছাড়াও ডিএমপি কমিশনার মেসে উন্নত খাবার ও ব্যারাকে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

ডিমপিতে নতুন যোগদান করা ফোর্সদের স্বাগত জানিয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) ফারুক আহমেদ বলেন, দেশ ও জাতির স্বার্থে পুলিশ সদস্যদের সব ত্যাগ মেনে নিতে হবে। সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন এবং জনগণকে সেবা দেওয়ার মনোভাব নিয়ে কাজ করতে হবে।

সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. ইসরাইল হাওলাদার বলেন, কেউ আমাদের শত্রু নয়, সব জনগণ আমাদের বন্ধু। আমাদের কাজ হচ্ছে দেশের আইনশৃঙ্খলা রক্ষা করা। এর জন্য ডিএমপির সব ফোর্সকে রাত-দিন কাজ করতে হবে। পুলিশের কাজই হচ্ছে মানুষের সেবা দেওয়া।

কল্যাণ সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) খোন্দকার নজমুল হাসান তার বক্তব্যে উপস্থিত পুলিশ সদস্যদের উদ্দেশ্যে বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালনের পাশাপাশি ট্রাফিক পুলিশকে সহযোগিতা করতে হবে।

সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগের উপ-পুলিশ কমিশনার রওনক আলম।

কল্যাণ সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস্, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) হাসান মো. শওকত আলী; যুগ্ম পুলিশ কমিশনার, সংশ্লিস্ট উপ-পুলিশ কমিশনার ও ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগের পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

টিটি/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।