সার্ককে পুনরুজ্জীবিত করতে পাকিস্তানের সমর্থন চান ড. ইউনূস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩২ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪
ড. মুহাম্মদ ইউনূস ও শাহবাজ শরিফ/ছবি সংগৃহীত

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এ সময় দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক সহযোগিতার শীর্ষ প্ল্যাটফর্ম হিসেবে সার্ককে পুনরুজ্জীবিত করার আহ্বান জানান ড. ইউনূস।

স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এ সাক্ষাৎ হয়।

বৈঠকে দুই নেতা দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা পুনরুজ্জীবিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। প্রধান উপদেষ্টা ড. ইউনূস বলেন, এক্ষেত্রে সার্ককে পুনরুজ্জীবিত করা একটি ভালো উপায় হতে পারে এবং সেজন্য পাকিস্তানের সমর্থন প্রয়োজন।

শাহবাজ শরিফ এই উদ্যোগে ড. ইউনূসের প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন এবং দেশগুলোকে আঞ্চলিক প্ল্যাটফর্ম পুনরুজ্জীবিত করার জন্য ধাপে ধাপে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে বাংলাদেশ ও পাকিস্তানের সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন অধ্যায়ের সূচনা হওয়া উচিত। আমাদের সম্পর্ক পুনরুজ্জীবিত করা খুবই জরুরি।

তিনি বাংলাদেশের টেক্সটাইল ও চামড়া খাতে বিনিয়োগে পাকিস্তানের আগ্রহ প্রকাশ করেন।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস দুই দেশের মধ্যে যুব কর্মসূচি বিনিময়ের প্রস্তাব করেন।

বৈঠকে দুই দেশ পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনা পুনরায় শুরু করা ও দুই দেশের মধ্যে যৌথ কমিশন পুনরায় সক্রিয় করার বিষয়েও আলোচনা হয়। এ সময় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন উপস্থিত ছিলেন।

আইএইচআর/এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।