ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণে মশা মারতে কাজ করছেন ৩ হাজার কর্মী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪
ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে মশার প্রজননস্থল ধ্বংস ও লার্ভিসাইড স্প্রে করছেন মশককর্মীরা

চলতি মৌসুমে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশক নিধন অভিযান বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছেন ৩ হাজার ২১৪ মশককর্মী। স্থানীয় সরকার বিভাগের সব সিটি করপোরেশন এবং ঝুঁকিপূর্ণ পৌরসভায় কাজ করছেন এসব মশককর্মী।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

এতে বলা হয়, চলমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সরকার বিভাগের এক জরুরি সভায় ১০টি টিম গঠন করা হয়। যারা ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনসহ দেশের ১২টি সিটি করপোরেশন এবং ঝুঁকিপূর্ণ এলাকা সাভার, দোহার, তারাবো, রূপগঞ্জ ও অন্যান্য পৌরসভায় মশক নিধন অভিযান কর্মসূচি বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড় তদারকি করছে।

তাদের দেওয়া তথ্যে জানা যায়, সারাদেশে আজ ১৮ হাজার ৬১১টি স্থান পরিদর্শন করা হয়েছে। পরিদর্শন করা স্থানগুলোর মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৬৮২টি এবং ৭৭টি পৌরসভায় ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড়া ৯ হাজার ৩৬৫টি স্থানে মশার প্রজননস্থল ধ্বংস ও লার্ভিসাইড স্প্রে করা হয়েছে। ড্রাম, ভাঙা পাত্র, নির্মাণাধীন ভবন, ফুলের টব ও লিফটের গর্তে জমে থাকা পানি পাওয়ার কারণে চট্টগ্রাম সিটি করপোরেশনে ৪১টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫টি সতর্কীকরণ নোটিশ জারি করা হয়।

এছাড়া ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় জনসচেতনতা বাড়াতে বিভিন্ন এলাকায় মাইকিং, লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়েছে।

আইএইচআর/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।