শিক্ষার্থী ওয়াসিম হত্যা মামলা

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২৪

চট্টগ্রামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গুলিতে নিহত কলেজ শিক্ষার্থী ওয়াসিম আকরাম হত্যা মামলায় মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি জয়নাল আবেদীন জাহেদকে গ্রেফতার করেছে পুলিশ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে নগরীর আগ্রাবাদে মা ও শিশু হাসপাতাল এলাকা থেকে স্থানীয় জনতা জয়নাল আবেদীন জাহেদ নামে ওই আসামিকে আটক করে পুলিশের হাতে তুলে দেন। জানা গেছে, জাহেদ এতোদিন আত্মগোপনে থাকলেও সদ্য ভূমিষ্ঠ শিশু সন্তানকে হাসপাতালে দেখতে যান সে সময়।

গ্রেফতার জাহেদ গত ১৬ জুলাই নগরের মুরাদপুর এলাকায় বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে গুলিবিদ্ধ হয়ে নিহত কলেজ শিক্ষার্থী ওয়াসিম আকরাম হত্যা মামলার ৪৬ নম্বর আসামি।

নগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) কাজী মো. তারেক আজিজ বলেন, সোমবার সকালে পাঁচলাইশ থানা দায়ের হওয়া শিক্ষার্থী ওয়াসিম আকরাম হত্যা মামলার আসামি জাহেদকে গ্রেফতার করা হয়েছে। পরে তাকে আদালতে পাঠানো হয়।

গত ১৬ জুলাই মুরাদপুর এলাকায় শিক্ষার্থীদের আন্দোলনের সময় ছাত্রলীগ-আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হন কলেজ শিক্ষার্থী ওয়াসিম আকরাম। ওয়াসিম চট্টগ্রাম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার দক্ষিণ মেহেরনামা এলাকার শফিউল আলমের দ্বিতীয় সন্তান।

এ ঘটনায় ১৮ আগস্ট রাতে নিহত ওয়াসিমের মা জোসনা আক্তার বাদী হয়ে পাঁচলাইশ থানায় মামলা করেন। ১০৮ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয়ের আরও ১০০ থেকে ১৫০ জনের বিরুদ্ধে মামলা হয় সেদিন।

এ মামলায় ওয়াসিমকে হত্যার নির্দেশদাতা হিসেবে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সাবেক শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ রেজাউল করিম, সাবেক সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চু ও চসিক কাউন্সিলরসহ ১০৮ জনের নাম উল্লেখ করে আসামি করা হয়েছে।

এমডিআইএইচ/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।