এনআইডি সেবা সহজে সারাদেশে বসছে হেল্পডেস্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

দায়িত্ব নেওয়ার পর থেকেই জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) সেবা সহজ করতে নির্বাচন কমিশন কর্মকর্তাদের বিভিন্ন ধরনের দিকনির্দেশনা দিয়ে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিম। এবার সারাদেশের নির্বাচন অফিসগুলোতে এনআইডি সেবা সংক্রান্ত সঠিক তথ্য সেবাগ্রহীতাদের দিতে হেল্পডেস্ক বসানোর নির্দেশনা দিয়েছেন তিনি।

সম্প্রতি এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন সেবার জন্য কোন ফরম কীভাবে পূরণ করতে হয়, কী তথ্য ও কাগজপত্র জমা দিতে হয় ইত্যাদি তথ্য অনেকেই না জানার কারণে দালালদের খপ্পরে পড়েন। তা থেকে মুক্তি দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সভার সিদ্ধান্ত মোতাবেক সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সম্প্রতি এক লিখিত আদেশে এ তথ্য জানানো হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, ওই সভায় ইসিসচিব শফিউল আজিম কর্মকর্তাদের উদ্দেশে হেল্পডেস্ক বসানো ছাড়াও বেশকিছু দিকনির্দেশনা দিয়েছেন। এক্ষেত্রে চট্টগ্রাম অঞ্চলে ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দেওয়ার ক্ষেত্রে জারি করা পরিপত্রের বিষয়গুলো সংশ্লিষ্ট এলাকার ভোটারদের মধ্যে ব্যাপকভাবে প্রচার করা, জাতীয় পরিচয়পত্র সেবাকে সহজীকরণের মাধ্যমে হয়রানি ও দালালমুক্ত করা, সেবাগ্রহীতার সঙ্গে সর্বোত্তম আচরণ ও সেবা সহজীকরণ করে দুর্নীতিমুক্ত করার প্রতি জোর দিয়েছেন তিনি।

সভার সিদ্ধান্ত মোতাবেক সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সম্প্রতি এক লিখিত আদেশ দিয়েছেন ইসিসচিব। এতে বলা হয়েছে, মাঠপর্যাযের কার্যালয়গুলোতে হেল্পডেস্ক অ্যাকটিভ করে সেবাগ্রহীতাদের সেবা দিতে হবে।

এমওএস/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।