সরকারি চাকরিতে ক্ষতিগ্রস্তদের সুবিধা দিতে কমিটি গঠন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২২ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৪

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতায় ২০০৯ সাল থেকে ২০২৪ সালের ৪ আগস্ট পর্যন্ত চাকরিতে নানাভাবে বঞ্চনার শিকার কর্মকর্তাদের সুবিধা দিতে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে সরকার। সাবেক অর্থ সচিব জাকির আহমেদ খানকে কমিটির প্রধান করা হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সচিবালয়ে এক বিফ্রিংয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, ১৬ বছর ধরে যারা বঞ্চিত ছিল তাদের আবেদন বাছাই করতে কমিটি গঠন করা হয়েছে। যারা চাকরি থেকে বিদায় নিয়েছেন শুধু তাদের জন্য এই কমিটি কাজ করবেন, যারা চাকরিতে আছে তাদের জন্য নয়।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণায় থেকে জানানো হয়েছে, সাবেক অর্থ সচিব জাকির আহমেদ খানকে প্রধান করে গঠন করা কমিটিতে বাকি যে চারজন সদস্য থাকবেন, তারা হলেন- মন্ত্রিপরিষদ বিভাগের একজন প্রতিনিধি (অতিরিক্ত সচিব পদমর্যার নিচে নয়), জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি (অতিরিক্ত সচিব পদমর্যার নিচে নয়), অর্থ বিভাগের একজন প্রতিনিধি (অতিরিক্ত সচিব পদমর্যার নিচে নয়) এবং আইন ও বিচার বিভাগের একজন প্রতিনিধি (যুগ্মসচিব পদমর্যার নিচে নয়)।

কমিটির কাজ

>> কমিটি আবেদন পেশের সময়সীমা নির্ধারণ করে দিতে পারবে এবং প্রতিকারের বিষয়ে সুপারিশ পর্যায়ক্রমে বা একসঙ্গে দাখিল করতে পারবে।

>> আদালতের সুস্পষ্ট আদেশ রয়েছে এরূপ বিষয়াদি কমিটির আওতা বহির্ভূত থাকবে।

>> কমিটি অনধিক তিন মাসের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন সরকারের কাছে দাখিল করবে।

এমএএস/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।