প্রধান উপদেষ্টার সঙ্গে এডিবি প্রতিনিধিদলের সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) দক্ষিণ এশিয়ার মহাপরিচালক তাকিও কোনিশির নেতৃত্বে একটি সিনিয়র প্রতিনিধি দল। রোববার (সেপ্টেম্বর ১৫) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন তারা।

বাংলাদেশে গুরুত্বপূর্ণ সংস্কারে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করতে আগ্রহ প্রকাশ করে এডিবির দক্ষিণ এশিয়ার মহাপরিচালক বলেন, এডিবির বাংলাদেশে কাজ করার দীর্ঘ ইতিহাস রয়েছে।

তাকিও কোনিশির বলেন, অন্তর্বর্তী সরকার অর্থনীতিকে স্থিতিশীল করার প্রচেষ্টাকে জোরদার করতে বাংলাদেশকে নীতিভিত্তিক ঋণ দেওয়ার সুযোগ রয়েছে।

প্রধান উপদেষ্টা ড. ইউনূস বলেন, ছাত্র-জনতার বিপ্লব বাংলাদেশে টুকরো টুকরো হয়ে যাওয়া প্রতিষ্ঠানগুলোকে পুনর্গঠনের একটি নতুন সুযোগ করে দিয়েছে।

এডিবি প্রতিনিধিদলকে তিনি বলেন, আমরা গ্রাউন্ড জিরোতে আছি। যত তাড়াতাড়ি সম্ভব সবকিছু করা দরকার।

এ সাক্ষাতে অন্তর্বর্তী সরকারের সদ্য শুরু করা আর্থিক খাতের সংস্কার, ট্যাক্স ডেটা ডিজিটালাইজেশন, ডেটার স্বচ্ছতা, জ্বালানি, বেসরকারি খাত এবং বিনিয়োগসহ গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফী সিদ্দিকী বৈদেশিক মুদ্রার বাজারের গতিশীলতা এবং রিজার্ভ এবং রেমিটেন্সের উন্নতির কথা উল্লেখ করে বলেন, এখানে আত্মবিশ্বাস এবং বিশ্বাসযোগ্যতার একটি লক্ষণীয় উত্থান হয়েছে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধান উপদেষ্টার এসডিজি বিষয়ক প্রধান লামিয়া মোর্শেদ, এডিবির সিনিয়র উপদেষ্টা এডিমন গিনটিং, কান্ট্রি ডিরেক্টর হো ইউন জিয়ং এবং ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং।

এসইউজে/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।