সাগরে নিম্নচাপ, ঢাকাসহ ৬ বিভাগে ভারী বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩২ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়ছে। স্থল নিম্নচাপের প্রভাবে দেশের ছয়টি বিভাগে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দিনগত রাতে আবহাওয়া অফিসের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, নিম্নচাপের প্রভাবে রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও শুক্রবার দিনগত রাত ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আরও পড়ুন

আবহাওয়ার পৃথক বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের দক্ষিণ-পূর্বাংশ ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে শুক্রবার দিনগত রাত ৯টায় ভোলা ও তৎসংলগ্ন এলাকায় স্থল নিম্নচাপ আকারে অবস্থান করেছে। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরসমূহের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন

নিম্নচাপের বিষয়ে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছেন, এ নিম্নচাপের ফলে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই। এটি মৌসুমি নিম্নচাপ। এর ফলে সারাদেশে বৃষ্টি বাড়বে। বিশেষ করে উপকূল অঞ্চলে বৃষ্টিপাত বেশি হতে পারে।

আরএএস/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।