মেট্রোরেলে হাফ পাস কার্যকরসহ ভাড়া কমানোর দাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪

রাজধানীতে দ্রুতগতির যান হিসেবে পরিচিত মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস কার্যকরসহ ভাড়া কমানোর দাবি জানিয়েছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ঢাকা নগর শাখা আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, আওয়ামী লীগ সরকারের শাসনামলে আমরা দেখেছি দেশের সর্বত্র ছড়িয়ে ছিল ঘুস-দুর্নীতি-লুটপাট ও অর্থপাচার। আমলাতন্ত্র ও বিচার বিভাগসহ রাষ্ট্রের সব প্রতিষ্ঠানকে সরকারের আজ্ঞাবহ প্রতিষ্ঠানে পরিণত করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় সরকার দেশের পরিবহন খাতকেও লুটপাট ও দুর্নীতির অভয়ারণ্যে পরিণত করেছিল। এর অন্যতম নজির ঢাকায় মেট্রোরেল প্রকল্প। এ প্রকল্পের অধীনে ২০৩০ সাল নাগাদ ঢাকায় মোট ৬টি রুটে মেট্রো লাইন নির্মাণের কথা হয়েছিল। এর মধ্যে একটি ডিএমআরটি-৬, যা উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত, সেটা চালু করা হয়েছে। শুরুতে (২০২২ সালে) লাইন-৬ এর ব্যয় ধরা হয়েছিল ২২ হাজার কোটি টাকা (প্রায়)। পরবর্তীতে কাজে দীর্ঘসূত্রিতা করে এ প্রকল্পের ব্যয় আরও ৫০ শতাংশ বাড়িয়ে প্রায় সাড়ে ৩৩ হাজার কোটি টাকায় কাজ শেষ করে এ লাইন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চালু করা হয়েছে। ঢাকা মেট্রোরেলের কিলোমিটার প্রতি নির্মাণ ব্যয় সাম্প্রতিককালে নির্মিত জাকার্তা ও লাহোর মেট্রোরেলে ব্যয়ের দ্বিগুণেরও বেশি।

শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশে যে কোনো প্রকল্প দীর্ঘসূত্রিতা করে বাজেট বাড়ানোর নামে ব্যাপক দুর্নীতি ও অর্থপাচার করার যে প্রাত্যহিক চিত্র- এ কারণেই শাসকশ্রেণি পরবর্তীতে জনগণের ওপর বাড়তি ব্যয়ের বোঝা চাপিয়ে দেয়। ঢাকায় লাইন-৬ এর ২০ কিলোমিটার পথে মেট্রোরেলের সর্বনিম্ন ও সর্বোচ্চ ভাড়া ধরা হয়েছে ২০ টাকা ও ১০০ টাকা। এ ভাড়া রাজধানীর বেসরকারি বাস ভাড়ার দ্বিগুণ এবং ভারত ও পাকিস্তানের মেট্রোরেলের ভাড়ার চেয়ে ২ থেকে ৫ গুণ বেশি। যা দেশের একটা গুরুত্বপূর্ণ এগিয়ে থাকা জনগণের অংশ ছাত্র-ছাত্রী এবং গরিব নিম্নবিত্ত মানুষের সাধ্যের বাইরে। আজকের নতুন বৈষম্যহীন দেশ গড়ার স্বপ্ন নিয়ে মেট্রোরেলের এ বাড়তি ভাড়া আদায় এবং শিক্ষার্থীদের জন্য হাফ পাস না রাখা নতুন ধরনের বৈষম্য তৈরি করছে।

এ অবস্থায় আমরা বলত চাই, যানজটের শহর ঢাকায় রাষ্ট্রায়ত্ত মেট্রোরেলের দ্রুতগতির, নিরাপদ ও আরামদায়ক পরিবহন সেবা পাওয়ার অধিকার সর্বস্তরের জনগণের। ফলে মেট্রোরেল যেন শুধু সামর্থ্যবান মানুষের বাহনে পরিণত না হয় এবং সব মানুষের ব্যবহারের মধ্যদিয়ে যানজট নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে সেজন্য মেট্রোরেলের ভাড়া কমানো প্রয়োজন বলে আমরা মনে করি। একই সঙ্গে গণ-আন্দোলনের মধ্যদিয়ে দায়িত্বে আসা অন্তর্বর্তী সরকারের কাছে আমরা মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ পাস কার্যকর করার দাবি জানাই।

এসময় সমাবেশে সংগঠনের সভাপতি অরূপ দাস শ্যাম, সাধারণ সম্পাদক সাইমা আফরোজসহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

আরএএস/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।