ফায়ার ফাইটারকে তুলে নেওয়ার অভিযোগ, পুলিশ বলছে গ্রেফতার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২৪
দুই সন্তানসহ আব্দুল হান্নানের স্ত্রী ফাতেমা খন্দকার নওরিন

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের চেষ্টা করায় আব্দুল হান্নান নামে এক ফায়ার ফাইটারকে তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছে তার পরিবার।

ভুক্তভোগীর পরিবারের অভিযোগ, মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় ফায়ার সার্ভিসের সদর দপ্তর থেকে ফেরার পথে ফায়ার ফাইটার আব্দুল হান্নানকে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে তুলে নেওয়া হয়।

তবে ডিবি পুলিশ বলছে, সুনির্দিষ্ট মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে দুই সন্তানকে নিয়ে স্বামীর খোঁজে আসেন হান্নানের স্ত্রী ফাতেমা খন্দকার নওরিন।

সেখানে তিনি সাংবাদিকদের বলেন, আমার স্বামী আব্দুল হান্নান গতকাল ফায়ার সার্ভিসের সদর দপ্তরে গিয়েছিলেন। এরপর থেকে তাকে আর খুঁজে পাচ্ছি না। রাত ১১টার দিকে হান্নানের নম্বর থেকে আমাকে ফোন করে জানিয়েছে, ডিবিতে আছেন। কিন্তু আজ ডিবিতে আসার পর জানায়, তারা কেউ হান্নানকে আটক করেনি। হান্নানের অপরাধ সে ফায়ারের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিনের দুর্নীতির প্রতিবাদ করেছে। এ অপরাধে তাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

নওরিন আরও বলেন, আমি এই ডিজির পদত্যাগ দাবি করছি। আমার ছোট দুইটা বাচ্চা আছে। আমি এখন কী করবো? আমার স্বামীকে গুম করা হয়েছে। সে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছে।

নওরিন আরও বলেন, অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করায় আমার স্বামীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল। পরে আবার তাকে বলেছে, সদরদপ্তরে আবেদন দিতে। তাকে সদর দপ্তর থেকে বের হওয়ার পরে ডিবি পরিচয়ে তুলে নিয়েছে। এখন পর্যন্ত আমার স্বামীর কোনো খোঁজ পাচ্ছি না।

এদিকে ফায়ার ফাইটার আব্দুল হান্নানের স্ত্রীর সঙ্গে সহকর্মীর সন্ধানে ডিবি কার্যালয়ে এসেছেন ফায়ার সার্ভিসের ওয়্যার হাউজ পরিদর্শক রেজায়ে রাব্বি।

ডিজির দুর্নীতির প্রতিবাদ করে ফায়ার ফাইটার গ্রেফতার!

তিনি বলেন, ১৩ বছর আগে আমি ও নিখোঁজ হান্নান ফায়ার সার্ভিসে যোগ দেই। সে আমার ব্যাচমেট।

রাব্বি নিজেও হয়রানির শিকার দাবি করে বলেন, ফায়ার সার্ভিসের মহাপরিচালকের দুই ভাই আনিস ও সালাউদ্দিন সারাদেশে ঘুরে ঘুরে বদলি ও টেন্ডার বাণিজ্য এবং মালামাল কেনায় নানান অনিয়ম করে আসছেন। এই সিন্ডিকেটকে টাকা না দিলেই ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের বারবার বদলি করা হয়। আমি টাকা না দেওয়ায় গত দুই বছর ১০ মাসের মধ্যে পাঁচবার বদলি করা হয়। এমন হয়রানির বিরুদ্ধে প্রতিকার চেয়ে পাইনি। পরবর্তী সময়ে মন্ত্রণালয়ের সচিবের কাছে আবেদন দিলে আমাকে হয়রানি না করার নির্দেশ দেন।

কিন্তু সেটিও মানা হয়নি। আমি হয়রানি বন্ধে আদালতেও রিট করেছি। এই রিট চলমান রয়েছে, বলেন তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) রেজাউল করিম মল্লিক বলেন, সুনির্দিষ্ট অভিযোগ ও মামলায় আব্দুল হান্নানকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করা হয়েছে।

টিটি/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।