জ্বালানি উপদেষ্টা

গত সরকারের আমলে প্রয়োজনে-অপ্রয়োজনে শত শত প্রকল্প নেওয়া হয়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৪
বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর গেইল মার্টিনের সঙ্গে বৈঠক করেন মুহাম্মদ ফাওজুল কবির খান

গত (আওয়ামী লীগ) সরকারের আমলে প্রয়োজনে-অপ্রয়োজনে শত শত প্রকল্প নেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর গেইল মার্টিনের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে উপদেষ্টা এ মন্তব্য করেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা বলেন, ‘বর্তমান সরকার ছাত্র-জনতার রক্ত ও আত্মত্যাগের বিনিময়ে প্রতিষ্ঠিত সরকার, তাই এ সরকারের ভিত্তি খুব দৃঢ়। সরকার মানুষকে স্বাচ্ছন্দ্য দিতে সর্বোচ্চ চেষ্টা করছে, কিন্তু এটা বেশ শক্ত কাজ।’

তিনি বলেন, ‘গত সরকারের আমলে প্রয়োজনে-অপ্রয়োজনে শত শত প্রকল্প নেওয়া হয়েছে। অনেক ব্যয়বহুল প্রকল্প হয়েছে, কিন্তু সেগুলোর রিটার্নের পরিমাণ খুবই নগণ্য। যা ভ্যালু ফর মানি হয়নি।’

বিদ্যুৎ ও জ্বালানি খাতে একই অবস্থা হয়েছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, ‘এসব কারণে বিদ্যুৎ ও জ্বালানি খাতে খরচ এবং দাম বেড়েছে। অগ্রাধিকার ভিত্তিতে নবায়নযোগ্য বিদ্যুৎ ও জ্বালানির পরিমাণ বৃদ্ধি এবং এ ক্ষেত্রে দক্ষতা নিশ্চিত করার মাধ্যমে ভবিষ্যতে বিদ্যুৎ ও জ্বালানির দাম কমে আসবে।’

এ সময় তিনি জ্বালানি ও বিদ্যুৎ খাতে বিশ্বব্যাংকের বাজেট সহায়তা প্রাপ্তির ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর জানান, তারা বর্তমান সরকারের সঙ্গে আন্তরিকভাবে কাজ করতে আগ্রহী। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থ উপদেষ্টার সঙ্গে বাজেট সহায়তার ব্যাপারে আলোচনা হয়েছে।

আগামী ডিসেম্বরের মধ্যে জ্বালানি ও বিদ্যুৎ খাতে বাজেট সহায়তা প্রাপ্তির ব্যাপারে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম, অর্থ সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার প্রমুখ।

আরএমএম/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।