পাইপ লাইনে গ্যাস : পাকিস্তান-রাশিয়ার চুক্তি স্বাক্ষর


প্রকাশিত: ০৪:৩২ এএম, ২৩ ডিসেম্বর ২০১৪

পাকিস্তান ও রাশিয়ারমধ্যে তরল প্রাকৃতিক জ্বালানি বা এলএনজি পাইপলাইন বসানোর ১৭০ কোটি ডলারের চুক্তি সই করেছে। এ চুক্তির আওতায় বন্দর নগরী করাচি  থেকে লাহোর পর্যন্ত এলএনজি পাইপলাইন বসানো হবে। আগামী বছরের মার্চের মধ্যেই এ পাইপলাইনের মধ্য দিয়ে এলএনজি সরবরাহ শুরু হবে। আমদানি করা এলএনজি করাচি থেকে পাঞ্জাবে আনার জন্য এই পাইপলাইন ব্যবহার হবে। এ লক্ষ্যে করাচি বন্দরে এনএনজি টার্মিনাল তৈরির কাজও এগিয়ে চলেছে।

উল্লেখ্য, কয়েক দশকের মধ্যে এই প্রথম জ্বালানি সরবরাহের লক্ষ্যে পাইপলাইন বসানোর চুক্তি সই করল ইসলামাবাদ ও মস্কো। অবশ্য, এর আগে দেশ দুইটি প্রথমবারের মতো প্রতিরক্ষা চুক্তি সই করেছিল।

জানা যায়, জেনারেল জিয়াউল হকের সামরিক শাসনের আগে করাচির ইস্পাত কারখানা স্থাপনে সহায়তা করেছিল  রাশিয়া। এ ছাড়া, সমগ্র পাকিস্তানে তেল ও গ্যাস অনুসন্ধান তৎপরতায়ও ব্যাপক সহায়তা করেছে রাশিয়া। এখনো পাকিস্তানের এ খাতে পুরানো রুশ যন্ত্রপাতিই ব্যবহৃত হচ্ছে।

পাকিস্তানের জ্বালানি খাতে আগে থেকেই তৎপর রয়েছে চীন। চীনের সঙ্গে প্রতিযোগিতা শুরুর লক্ষ্য এই পাইপলাইনের চুক্তি রাশিয়াকে দেয়ার বিষয়ে আগ্রহী ছিল পাক সরকার। পাকিস্তানের একটি সরকারি সূত্রে জানা গেছে, জ্বালানি খাতে চীন ও রাশিয়ার উপস্থিতি দেশটিতে নতুন সম্ভাবনার সূচনা করবে এবং এ খাতে আরো বিনিয়োগ আকৃষ্ট হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।