ত্রাণ উপদেষ্টা

মাঠপর্যায়ে বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ খুব দ্রুত এগিয়ে চলছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

মাঠপর্যায়ে বন্যার ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ খুব দ্রুত এগিয়ে চলছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ উপদেষ্টা ফারুক-ই-আজম।

সোমবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে উপদেষ্টা এ কথা জানান।

বৈঠকে বাংলাদেশের সাম্প্রতিক বন্যা এবং বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনসহ নানাবিধ বিষয়ে আলোচনা হয়।

প্রতিনিধিদল চলমান বন্যা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে উপদেষ্টা বলেন, দেশে ভারী বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা ঢলে দেশের ১১ জেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। এতে বিপুল সংখ্যক মানুষ পানিবন্দি হয়ে পড়েন। বন্যায় এরই মধ্যে ৭১ জন মারা গেছেন। তবে বন্যা পরিস্থিতি ক্রমে উন্নতি হচ্ছে।

তিনি বলেন, আমরা বন্যার ত্রাণ কার্যক্রমের পর্যায়টা অতিক্রম করে পুনর্বাসন পর্যায়ের দিকে যাচ্ছি। এক্ষেত্রে মাঠপর্যায়ে ক্ষয়ক্ষতি নিরূপণের যে বিষয়টি, সেটির কাজ খুব দ্রুত এগিয়ে চলছে।

বৈঠকে উপদেষ্টা বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের উন্নয়নে অন্যতম অংশীদার। তারা বাংলাদেশের বিভিন্ন খাতে সহযোগিতা করে যাচ্ছে।

বন্যার্তদের পুনর্বাসনে সহায়তার জন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এগিয়ে এসেছে উল্লেখ করে উপদেষ্টা বলেন, তারা এই কাজে (পুনর্বাসন) যুক্ত হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গাদের বিষয়েও আলোচনা হয়। কক্সবাজার এবং ভাসানচরে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পের পরিবেশ ও ব্যবস্থাপনার মানোন্নয়নে মার্কিন প্রতিনিধি দল আরও সহযোগিতা দেবেন বলে আশ্বাস দেন।

বৈঠকে মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমএম/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।