দাবি আদায়ের আশ্বাসে ৬ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শিক্ষার্থীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৪

ছয় দফা দাবিতে রাজধানীতে দিনভর আন্দোলনরতদের সব দাবি মেনে নেওয়ার আশ্বাসে সড়কের অবরোধ ছেড়ে দিয়েছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেল ৬টায় তেজগাঁও সড়ক ছেড়ে ক্যাম্পাসের ভেতরে অবস্থান নেন তারা।

এর আগে দুপুর ১২টার দিকে তেজগাঁও শিল্পাঞ্চলের সাতরাস্তা এলাকায় ছয় দফা দাবিতে কারিগরি ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন। এতে তেজগাঁও, হাতিরঝিল ও ফার্মগেটসহ আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

বিকেলে দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। শিক্ষকদের সঙ্গে সচিবের আলোচনা শেষে এ বিষয়ে পূর্ণাঙ্গ ঘোষণা আসবে বলে জানা গেছে।

আরও পড়ুন

শিক্ষার্থীদের ছয় দফা দাবি হলো, ২০২১ সালের বিতর্কিত নিয়োগপ্রাপ্ত সব ক্র্যাফট ইনস্ট্রাকটরকে কারিগরি অধিদপ্তর এবং সব প্রতিষ্ঠান থেকে দ্রুত স্থানান্তর করতে হবে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চার বছর মেয়াদি নিশ্চিত করতে হবে এবং প্রতি সেমিস্টার (পর্ব) পূর্ণ মেয়াদের (ছয় মাস) করতে হবে। উপ-সহকারী প্রকৌশলী পদে (১০ম গ্রেড) ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ছাড়া অন্য কেউ আবেদন করতে পারবেন না এবং উপ-সহকারী প্রকৌশলী ও সমমান পদ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সংরক্ষিত রাখতে হবে।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ড সংস্কার করে কারিগরি সেক্টর পরিচালনায় কারিগরি শিক্ষাবহির্ভূত কোনো জনবল থাকতে পারবে না। কারিগরি শিক্ষা অধিদপ্তরের বিতর্কিত নিয়োগ বিধিমালা সংশোধন করে সব শূন্য পদে কারিগরি জনবল নিয়োগের মাধ্যমে শিক্ষক সংকট দূর করতে হবে। উচ্চশিক্ষার সুযোগ বাড়ানোর লক্ষ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ছাত্র ও ছাত্রীদের জন্য প্রস্তাবিত চারটি ইঞ্জিনিয়ারিং কলেজে শতভাগ আসন নিশ্চিত করতে হবে।

টিটি/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।