ঢাকা দক্ষিণ সিটির সেই প্রকৌশলী ঐচ্ছিক অবসরে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১০ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪
প্রকৌশলী আশিকুর রহমান

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আশিকুর রহমানের স্বেচ্ছায় ঐচ্ছিক অবসরে যাওয়ার আবেদন অনুমোদন করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এক অফিস আদেশের মাধ্যমে আলোচিত এই প্রকৌশলীর করা আবেদন অনুমোদন করে অবসরে দেওয়ার বিষয়টি জানানো হয়। তবে আজ শনিবার (৭ সেপ্টেম্বর) আশিকুর রহমানের অবসরের বিষয়টি জানাজানি হয়।

এর আগে গত ১৩ আগস্ট সরকারি চাকরি আইন ২০১৮ এর ৪৪ ধারা অনুযায়ী ব্যক্তিগত প্রয়োজনের কথা উল্লেখ করে ঐচ্ছিক অবসরে যেতে আবেদন করেন তিনি।

ঢাকা দক্ষিণ সিটির সচিব দপ্তর সূত্রে জানা যায়, স্বেচ্ছায় অবসরে যাওয়ার আবেদনের পর সেটি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। পরে মন্ত্রণালয় থেকে জানানো হয় আবেদন গ্রহণের এখতিয়ার সিটি করপোরেশনের। এরপর ৫ সেপ্টেম্বর আবেদন গ্রহণ করে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলীকে ঐচ্ছিক অবসর অনুমোদন করে সিটি করপোরেশন।

ঢাকা দক্ষিণ সিটির সেই প্রকৌশলী ঐচ্ছিক অবসরে

এর আগে নানা অভিযোগের ভিত্তিতে গত ১৫ আগস্ট আশিকুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনবল কাঠামো অনুযায়ী প্রধান প্রকৌশলীর পদে প্রেষণে আসা কোনো কর্মকর্তার বসার কথা। তবে সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপস অনুগত্যের কারণে আশিকুর রহমানকে ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলীর পদ দিয়ে পুরস্কৃত করেছিলেন বলে আলোচনা ছিল।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর প্রকৌশলী আশিকুর রহমানের বিরুদ্ধে আন্দোলনে নামেন ঢাকা দক্ষিণ সিটির কর্মকর্তা ও কর্মচারীরা। ফলে এই কর্মকর্তা নগর ভবনে আসতে পারছিলেন না। তখন বাইরে থেকে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে স্বেচ্ছায় অবসরে যেতে আবেদন করেন।

সিটি করপোরেশন সূত্র জানায়, এরই মধ্যে বিএনপির কিছু নেতাকর্মীকে ‘ম্যানেজ’ করে গত ২ সেপ্টেম্বর হঠাৎ নগর ভবনে যান আশিকুর। বিএনপির নেতাকর্মীদের পাহারায় চারদিন নিজ কক্ষে অফিসও করেছেন এই কর্মকর্তা।

তবে গত বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরের দিকে অফিস শেষ না করেই তড়িঘড়ি করে নগর ভবন থেকে বের হয়ে যান তিনি। ওই দিনই আশিকুর রহমানের ঐচ্ছিক অবসরের আবেদন অনুমোদন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এমএমএ/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।