নোটিশ ছাড়া হঠাৎ পোশাক কারখানা বন্ধ না করার আহ্বান আইবিসির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

পূর্ব নোটিশ ছাড়া হঠাৎ করে কোনো কারখানা বন্ধ না করা এবং বন্ধ কারখানাগুলো চালু করার উদ্যোগ নিতে পোশাক মালিকদের আহ্বান জানিয়েছে ইন্ডাষ্ট্রি অল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি)।

পাশাপাশি পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই বন্ধ করা, বে-আইনিভাবে ছাঁটাই হওয়া শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল ও পোশাক শিল্পে ঘোষিত নূন্যতম মজুরি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে সংগঠনটি ।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ আহ্বান জানান সংগঠনটির সাধারণ সম্পাদক মো. শহীদুল্লাহ বাদল। এসময় আইবিসি সদস্য এম নাজিম উদ্দিন, এম কামরুল আনাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শহীদুল্লাহ বাদল বলেন, বেশ কিছু দিন থেকে আশুলিয়া-সাভার, টঙ্গী, গাজীপুর শিল্প অঞ্চলে কারখানা ভাঙচুর, হামলা, বিভিন্ন স্থানে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। ওইসব এলাকার বহিরাগত, জুট ব্যবসায়ী, সন্ত্রাসী, কিশোর গ্যাং, টোকাই এবং চাকরিপ্রত্যাশীরা নানান ভাবে শ্রমিকদেরকে উসকানি দিয়ে কারখানা শ্রমিকদেরকে বের করে দিচ্ছে, কারখানা বন্ধ করে দিচ্ছে। এই ধরনের ঘটনার তিব্র নিন্দা জানাই। আইবিসির অথবা ট্রেড ইউনিয়ন সংগঠনগুলো এই কর্মকাণ্ড বা আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত নয়।

এই শ্রমিক নেতা বলেন, গার্মেন্টস শ্রমিকদের মজুরি আন্দোলনের সময় সব মিথ্যা ও হয়ারনিমূলক মামলা প্রত্যাহার ও তাদের চাকরিতে পুর্নবহাল করতে হবে। শ্রমিকদের কালো তালিকাভুক্তকরণ বন্ধ করা, গার্মেন্টস শ্রমিকদের জন্য জরুরি ভিত্তিতে রেশনিং প্রথা চালুর উদ্যোগ গ্রহণ করতে হবে। এসময় কারখানা শ্রমিকদেরকে তাদের রুটি রুজির স্বার্থে কোনভাবেই কর্মবিরতি কিংবা কারখানা বন্ধ করা থেকে বিরত থাকার জন্য এবং শান্তিপূর্ণভাবে স্ব স্ব কারখানায় কাজে যোগ দেওয়ার জন্য অনুরোধ জানান তিনি।

এসএম/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।