ট্রাইব্যুনালে কায়সার


প্রকাশিত: ০৩:৩৭ এএম, ২৩ ডিসেম্বর ২০১৪

স্বৈরাশাসক হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মানবতাবিরোধী অপরাধের মামলার রায় আজ মঙ্গলবার ঘোষণা করা হবে। এ লক্ষ্যে ইত্যেমধ্যে তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়েছে।

সকাল পৌনে নয়টায় কারাগার থেকে একটি প্রিজন ভ্যানে করে কায়সারকে ট্রাইব্যুনালের হাজতখানা রাখা হয়। এর আগে সাড়ে আটটার দিকে কারাগার থেকে বের করে তাকে নিয়ে ট্রাইব্যুনালের উদ্দেশ্যে রওনা হয় প্রিজন ভ্যানটি। তার পরনে রয়েছে সাদা রঙের প্যান্ট ও অ্যাশ কালারের ব্লেজার। পুরোটা সময় তাকে চিন্তাযুক্ত দেখাচ্ছিল।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, গণহত্যা, নির্যাতন, আটক, ধর্ষণ, মুক্তিপণ আদায়, অগ্নিসংযোগ ও ষড়যন্ত্রের মতো মানবতাবিরোধী অপরাধে ১৬টি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে মুসলিম লীগের সাবেক নেতার বিরুদ্ধে।

সোমবার বিচারপতি ওবায়দুল হাসান নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ রায়ের এই দিন ঠিক করে দেয়। দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ২০ অগাস্ট মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছিল।

উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধে বিচারাধীন আসামিদের মধ্যে কায়সার দ্বিতীয় ব্যক্তি, যাকে জামিনে রেখে শুনানি চলে। যুদ্ধাপরাধের বহু প্রতীক্ষিত বিচার শুরুর পর এটি হবে ট্রাইব্যুনালের চতুর্দশ রায়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।