পাহাড় কেটে আবাসন প্রকল্প

চসিকের দুই কাউন্সিলরের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪

চট্টগ্রামে পাহাড়-টিলা কেটে প্লট বিক্রির অভিযোগে সিটি করপোরেশনের (চসিক) দুই কাউন্সিলরের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। মামলায় দুই কাউন্সিলরসহ চারজনকে এজাহারনামীয় এবং ৪০-৫০ জনকে অজ্ঞাতপরিচয়ে আসামি করা হয়। নগরীর আকবর শাহ থানায় এ মামলা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের রিসার্চ অফিসার আশরাফ উদ্দিন বাদী হয়ে বুধবার মামলাটি করেন। মামলার বিষয়টি গণমাধ্যমে প্রকাশ করে পরিবেশ অধিদপ্তর।

দুই কাউন্সিলর হলেন, চসিকের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের বরখাস্ত হওয়া ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মো. জহুরুল আলম জসিম এবং ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও সাবেক প্যানেল মেয়র, ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। মামলার অন্য দুই আসামি হলেন, মিরপুর মালিক কল্যাণ কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের সভাপতি জাহাঙ্গীর আলম (৫৫), সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন (৫৫)।

এর আগেও জহুরুল জসিমের বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তর পাহাড় কাটা, জলাশয় ভরাটের দায়ে একাধিক মামলা ও জরিমানা করে। এছাড়াও তার বিরুদ্ধে আকবর শাহ, পাহাড়তলী, খুলশীসহ চট্টগ্রামের বিভিন্ন থানায় অন্তত ৪০টি মামলা রয়েছে। তার বিরুদ্ধে কিশোর গ্যাং, মাদক, চাঁদাবাজি, অস্ত্র ব্যবসাসহ বিভিন্ন অভিযোগ আগে থেকেই ছিল। ২০২৩ সালে অন্তর্বর্তী সরকারের পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানসহ সাংবাদিক ও পরিবেশকর্মীদের ওপর হামলার মামলায় চলতি বছরের ২৪ জানুয়ারি তাকে স্থানীয় সরকার মন্ত্রণালয় বরখাস্ত করে। গত ১২ আগস্ট তাকে স্থায়ীভাবে বরখাস্ত করে মন্ত্রণালয়।

মামলায় উল্লেখ করা হয়, উল্লিখিত ১ থেকে ৪ নম্বর আসামিরা অজ্ঞাতপরিচয়ের ৪০-৫০ জনের একটি সিন্ডিকেট তৈরি করে পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করে ছাড়পত্র ছাড়া মিরপুর মালিক কল্যাণ কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড নামে আবাসন প্রকল্প স্থাপন করে। অবৈধভাবে পাহাড় কেটে প্রায় ৪-৫ একর জমির মধ্যে ২৫০টি প্লট তৈরি করে বিক্রি করে আসছে তারা।

এমডিআইএইচ/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।