বাংলাদেশ-ভারত সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী প্রণয় ভার্মা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৬ এএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪
শিক্ষার্থীদের সঙ্গে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

বুধবার (৪ সেপ্টেম্বর) ভারতীয় হাইকমিশনে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বৃত্তিপ্রাপ্ত বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে হাইকমিশনার এ আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রণয় ভার্মা শিক্ষার্থীদের কর্মজীবনের নতুন যাত্রায় স্বাগত জানান। একই সঙ্গে দুই দেশের জনগণের মধ্যে শক্তিশালী সম্পর্ক গড়ে তুলতে শিক্ষা ও শিক্ষা বিনিময়ের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরেন।

ভারতীয় হাইকমিশনার ভারত-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যৎ সম্পর্কে আশা প্রকাশ করেন। উভয় দেশের যুবরা যেন জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নে যৌথ অনুসন্ধানে একটি মূল্যবান অংশীদার হয়ে ওঠে- সেই আশাবাদও ব্যক্ত করেন তিনি।

ভারতীয় হাইকমিশন জানায়, বাংলাদেশ থেকে প্রায় ৫৫০ জন শিক্ষার্থী এ বছর বিভিন্ন একাডেমিক কোর্সের জন্য মর্যাদাপূর্ণ আইসিসিআর বৃত্তি পেয়েছেন। বৃত্তিপ্রাপ্তরা স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি কোর্সে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি), দিল্লি ইউনিভার্সিটিসহ বেশ কিছু মর্যাদাপূর্ণ ভারতীয় প্রতিষ্ঠানে প্রকৌশল, চিকিৎসা, আইন, ভাষাবিজ্ঞান, চারুকলা, সামাজিক বিজ্ঞানের মতো বিস্তৃত বিভাগে উচ্চতর পড়াশোনা করার সুযোগ পাবেন।

আইসিসিআর স্কলারশিপ প্রোগ্রাম ভারত-বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারতের হাইকমিশন এই কর্মসূচিকে সমর্থন ও দুই দেশের মধ্যে শক্তিশালী শিক্ষা বিনিময় প্রসারে প্রতিশ্রুতিবদ্ধ।

আইএইচআর/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।