বৈষম্য দূর করতে দুদকের সংস্কারে ৬ দাবি ডুসার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৯ এএম, ০৪ সেপ্টেম্বর ২০২৪

বৈষম্য দূর করতে দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের কাছে ৬ দফা দাবি জানিয়েছে কমিশনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের সংগঠন দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন (ডুসা)।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) অ্যাসোসিয়েশনের সভাপতি মো. নাজমুচ্ছায়াদাত ও সাধারণ সম্পাদক জাহিদ কালাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

এতে বলা হয়, অবৈধভাবে নির্দিষ্ট গোষ্ঠী ও ব্যক্তিকে আইনের আওতার বাইরে রাখার স্বার্থে চাকরি বিধি ৫৪/২ ধারা প্রয়োগ করে দুদকের উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকুরিচ্যুত করা হয়। দুদক চাকরি বিধিমালা, ২০০৮ এর ৪৮(৩) বিধি অনুযায়ী পুনর্নিরীক্ষণ করে শরীফ উদ্দিনকে চাকরিতে পুনর্বহাল করতে হবে।

ডুসার পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আদেশে দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২০ক ধারা-এ উল্লিখিত তদন্তের সময়সীমা লঙ্ঘনের দায়ে তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে গৃহীত সব প্রশাসনিক ব্যবস্থা, ডিপি, শোকজ, অফিস আদেশ জারির মাধ্যমে প্রত্যাহার করতে হবে।

এছাড়া দুদকের অনুসন্ধান ও তদন্ত কাজে অভিজ্ঞতাহীন নির্বাহী বিভাগের কর্মকর্তাকে প্রেষণে নিয়োগ দেওয়ায় বৈষম্য সৃষ্টি হয়েছে। দুদক চাকরি বিধিমালা, ২০০৮ এর বিধি অনুযায়ী বিদ্যমান প্রেষণে নিয়োজিত কর্মকর্তাদের অবিলম্বে প্রত্যাহার করে মাতৃসংস্থায় পাঠানো ও বৈষম্যমূলকভাবে ও বিধিবর্হিভূত ভাবে কমিশনের যোগ্য পদোন্নতি বঞ্চিত সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের দ্রুত পদোন্নতি প্রদান ও পদায়ন করার দাবি জানানো হয়েছে।

দুদকের গুরুত্বপূর্ণ শাখা, অভিযোগ যাচাই বাছাই কমিটিতে (যাবাক) নির্বাহী বিভাগের কর্মকর্তা পদায়ন করায় অভিযোগ যাচাই বাছাই কাজে কনফ্লিক্ট অব ইন্টারেস্ট এর সৃষ্টি হয়েছে। তাই যাবাক ও দৈনিক, সাম্প্রতিক অভিযোগ সেল পুনর্গঠনসহ অনুসসন্ধান তদন্ত কাজে কমপক্ষে ১০ বছর ব্যক্তিকে এসব জায়গায় পদায়ন করা। মহাপরিচালক, পরিচালক পদ আপগ্রেড করাসহ বেতন কাঠামোর সব ধাপে পদক্রম সৃজন করে যুগোপযোগী অর্গানোগ্রাম তৈরি করতে হবে।

এসএম/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।