গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আনা হবে: সাইফুল আলম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

ঢাকা শহরে গণপরিবহনে চাঁদাবাজি বন্ধ ও শৃঙ্খলা ফিরে আনার ঘোষণা দিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির আহ্বায়ক কমিটির আহ্বায়ক সাইফুল আলম।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা ও মতবিনিময় সভায় এ ঘোষণা দেন তিনি। ‘চাঁদামুক্ত, সন্ত্রাসমুক্ত, নিরাপদ যাত্রীবান্ধব ও সুশৃঙ্খল সড়ক ব্যবস্থাপনা’ শীর্ষক এ আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করে আহ্বায়ক কমিটি।

আলোচনার শুরুতে ছাত্র আন্দোলনে নিহতদের আত্মার মাগফিরাত কামনা ও আহতদের প্রতি সমবেদনা জানান সাইফুল আলম। তিনি বলেন, ২০০৮ থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত সড়ক পরিবহন সেক্টরে চাঁদাবাজি, দখল, সন্ত্রাসের রাজত্ব কায়েম হয়েছিল। ঢাকা থেকে শুরু করে সারাদেশে মালিক সমিতি, বিভিন্ন পরিবহন কোম্পানি, বাস টার্মিনাল এবং শ্রমিক ইউনিয়ন দখল করে চাঁদাবাজি করেছে আওয়ামী লীগের লোকজন। তারা সরকারবিরোধী আন্দোলন দমনে দলীয় কর্মকাণ্ডে মালিক-শ্রমিকদেরও দলীয় কর্মীদের মতো ব্যবহার করে।

তিনি বলেন, স্বৈরশাসক শেখ হাসিনার পতনের পর পরিবহন সেক্টরে যারা চাঁদাবাজির সঙ্গে যারা জড়িত ছিল, তারা দেশ ছেড়ে পালিয়ে যায়। অনেকে দেশে আত্মগোপন করে আছে। এ অবস্থায় মালিক, চালক ও শ্রমিকদের সমন্বয়ে পরিবহনখাত সুশৃঙ্খলা ও সচল রাখার উদ্যোগ নেওয়া হয়। তারই অংশ হিসেবে সম্প্রতি আমাকে (সাইফুল আলম) আহ্বায়ক করে ৩৫ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যক্রম পরিচালনার দায়িত্ব আহ্বায়ক কমিটিই পালন করবে।

আহ্বায়ক কমিটি গঠনের পর আমরা বেশকিছু পদক্ষেপ বা কর্মসূচি নিয়েছি। পদক্ষেপগুলো হলো: যানবাহনে চাঁদাবাজি বন্ধ ও যাত্রীবান্ধব পরিবহন সেবা নিশ্চিত করা, যাত্রীদের নিরাপত্তা ও নিরাপদ সড়ক গড়ার লক্ষ্যে কাজ করা, নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়োজ্যেষ্ঠ যাত্রীদের প্রতি বিশেষ যত্নশীল হওয়ার কর্মসূচি রয়েছে।

এ ছাড়া সড়ক দুর্ঘটনা কমাতে মালিক বা শ্রমিক ও প্রশাসনের সহযোগিতায় চেষ্টা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া, মালিক-শ্রমিক-পুলিশ প্রশাসন সর্বোপরি ছাত্র-জনতাকে সম্পৃক্ত করে যাত্রী জনকল্যাণমুখী নিরাপদ সড়ক গড়া, ট্রাফিক বিভাগের সঙ্গে সমন্বয় করে কমিউনিটি ট্রাফিক নিয়োগ, চাঁদা সম্পূর্ণরূপে বন্ধ করা। এভাবে ভবিষ্যতে যাত্রীবান্ধব, নিরাপদ ও চাঁদামুক্ত সড়ক গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাবো আমরা।

এমএমএ/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।