ঢাকায় ৪ ঘণ্টায় ১০২ মিলিমিটার বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০০ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

 

রাজধানীতে আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) ভোর ৫টা থেকে সকাল ৯টা পর্যন্ত ১০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

বৃষ্টির কারণে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়। জলাবদ্ধতার কারণে তৈরি হয় বিশাল যানজট। এতে সকালে ঘর থেকে বের হওয়া লোকজন পড়ে চরম ভোগান্তিতে।

আজ ভোর ৫টার দিকে বৃষ্টি শুরু হয়। রাজধানীর উত্তরা, যাত্রাবাড়ী, ডেমরা, বনশ্রী, রামপুরা, মালিবাগ, কারওয়ান বাজার, মিরপুর, শ্যামলী, কল্যাণপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি, গুলশান, বারিধারাসহ আশপাশের এলাকায় মুষলধারে বৃষ্টি শুরু হয়। থেমে থেমে বজ্রপাতের আওয়াজও পাওয়া যায়।

বৃষ্টিতে গরম থেকে স্বস্তি মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোগান্তিতে পড়তে হয় অফিসগামী মানুষ ও শিক্ষার্থীদের। একই সঙ্গে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার কারণে তীব্র যানজটে পড়তে হয় নগরবাসীকে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জাগো নিউজকে বলেন, ‘বর্ষার বিদায়ের মুহূর্ত চলছে। এমন অবস্থায় হঠাৎ হঠাৎ মেঘ জমে বৃষ্টি ঝরছে। ঢাকায় আজ ভোর ৫টা থেকে ৬টা পর্যন্ত ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এরপর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত ৮০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। চার ঘণ্টায় মোট ১০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।’

ঢাকায় ৪ ঘণ্টায় ১০২ মিলিমিটার বৃষ্টি

শাহনাজ সুলতানা জানান, ৯টার পরেও থেমে থেমে হালকা বৃষ্টি হয়েছে। আপাতত আজ আর ঢাকায় বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে সন্ধ্যা ৬টার মধ্যে দেশের ৯টি অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ছত্তিশগড় এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি দুর্বল হয়ে পশ্চিম দিকে অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে বর্তমানে মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আজ সকাল ৯টা থেকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আরএএস/এমএমএআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।