শ্রমিক হত্যাকাণ্ডের বিচার ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

শ্রমিক হত্যাকাণ্ডের বিচার ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

সোমবার (২ সেপ্টেম্বর) অন্তর্বর্তী সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সঙ্গে এক বৈঠকে এসব দাবি জানান গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের নেতারা। শ্রম উপদেষ্টা সভায় উত্থাপিত দাবিসমূহ নিয়ে কাজ করার বিষয়ে তাদের আশ্বস্ত করেছেন।

সভায় সংগঠনের সভাপতি মন্টু ঘোষ, সহ-সভাপতি জলি তালুকদার, সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, সহকারী সাধারণ সম্পাদক মঞ্জুর মঈন, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, মোহাম্মদ শাহাজাহান উপস্থিত ছিলেন।

সভায় গার্মেন্টস শ্রমিক নেতারা বলেন, জুলাই গণহত্যা ও ২০২৩-এর মজুরি আন্দোলনে শ্রমিক হত্যাকাণ্ডসহ সব হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচার দ্রুত সময়ে সম্পন্ন করতে হবে। আহতদের চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। এছাড়াও রানা প্লাজা, তাজরীন অগ্নিকাণ্ডে শ্রমিকদের ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করার দাবি জানান তারা।

সভায় পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি ২৫ হাজার টাকা ঘোষণা করার দাবি জানান নেতারা। পাশাপাশি তারা বলেন, কারখানা ভিত্তিক রেশন ব্যবস্থা চালু করতে হবে এবং আগামী জাতীয় বাজেটে গার্মেন্ট শ্রমিকের আবাসনের জন্য বরাদ্দ নিশ্চিত করতে হবে।

সভায় শ্রমিক ও নেতাদের নামে বিগত সময়ে দায়ের করা সব হয়রানিমূলক মামলা প্রত্যাহার করা এবং অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে অন্যায়ভাবে বাতিল করা সব ট্রেড ইউনিয়ন নিবন্ধন প্রদান করতে হবে।

নেতারা শ্রম আদালতে দীর্ঘসূত্রিতা দূর করা ও মালিকদের আইন প্রতিপালনে বাধ্য করার দাবি উত্থাপন করেন। একইসঙ্গে নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে মানবাধিকার লঙ্ঘন করে শ্রমিককে কালো তালিকাভুক্ত করা, ট্রেড ইউনিয়ন করার দায়ে চাকরিচ্যুত করা, অংশগ্রহণকারী কমিটির সদস্যদের আইন লঙ্ঘন করে চাকুরিচ্যুত করা বন্ধের দাবি জানান।

সভায় শ্রম উপদেষ্টা এসব বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের অভিপ্রায় জানান।

ইএআর/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।