ভারতের পানি আগ্রাসনের বিরুদ্ধে ঢাবিতে ‘গণধিক্কার ও ভাঙার গান’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ৩০ আগস্ট ২০২৪

আন্তর্জাতিক নদীতে অন্যায়ভাবে বাঁধ নির্মাণ করে ভারত ইচ্ছে মতো পানি নিয়ন্ত্রণের মাধ্যমে বাংলাদেশে বন্যা ও নদীর নাব্য কমিয়ে ফেলার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) গণধিক্কার ও ভাঙার গান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৩০ আগস্ট) বিকেলে ঢাবির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ইনকিলাব মঞ্চের আয়োজনে এ প্রতিবাদী সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আগ্রাসন বিরোধী গান, কবিতাসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক পরিবেশনা পরিবেশিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বেড়ে ওঠা জনপ্রিয় র‍্যাপ গানের শিল্পী মাহমুদ হাসান তাবীবসহ জনপ্রিয় অনেক ব্যান্ড ও শিল্পীরা এতে পরিবেশনা করেন।

ভারতের পানি আগ্রাসনের বিরুদ্ধে ঢাবিতে ‘গণধিক্কার ও ভাঙার গান’

অনুষ্ঠানের শুরুতে ইনকিলাব মঞ্চের অন্যতম মুখপাত্র শরীফ ওসমান বিন হাদী বলেন, এখনো একজন আমেরিকা এবং আরেকজন ভারত থেকে আমাদের দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করোই চলেছে। এ দেশের ছাত্র-জনতা কোনো ষড়যন্ত্রের কাছে কখনো মাথা নত করে না। আন্তর্জাতিক নদীতে বাঁধ দিয়ে আবার সেগুলো ইচ্ছেমতো নিয়ন্ত্রণ করার মাধ্যমে অন্যদেশে সংকট সৃষ্টির অধিকার কারো নেই।

ইনকিলাব মঞ্চের নেতারা বলেন, আমরা ১৯৫২, ৬৯, ৭১ এবং সর্বশেষ ২৪ এর জুলাই স্বৈরাচারের বিরুদ্ধে বিজয় ছিনিয়ে এনেছি ছাত্র-জনতা। আমাদের বিজয় ছিনিয়ে আনতে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন, শাহাদাতবরণ করেছেন তাদের কখনো ভুলবো না। ভারতীয় আগ্রাসনবিরোধী বাংলাদেশের প্রথম শহীদ আবরার ফাহাদের চেতনাকে ধারণ করেই আমরা সামনের দিকে এগিয়ে যাবো। আমরা কারও দাসত্ব মেনে নেবো না। অনেক একাডেমিশিয়ান বলতে চান এ বন্যা প্রাকৃতিক। আমরা খুব শিগগির প্রেস ক্লাবে একটা সেমিনার করে একাডেমিকভাবেও তাদের প্রমাণ করে দেবো এটি রাজনৈতিক বন্যা।

এমএইচএ/এমএএইচ/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।