পিলখানা হত্যা: স্বাধীন তদন্ত কমিশন চান সাবেক বিডিআর সদস্যরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ২৯ আগস্ট ২০২৪

রাজধানীর পিলখানায় ২০০৯ সালে তৎকালীন বিডিআর সদরদপ্তরে হত্যাকাণ্ডের ঘটনায় স্বাধীন তদন্ত কমিশন গঠনের দাবি জানানো হয়েছে। একই সঙ্গে ওই ঘটনাকে ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করার দাবি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান সাবেক বিডিআর সদস্যরা। এসময় তারা ৯টি দাবি উত্থাপন করেন।

সংবাদ সম্মেলনে চাকরিচ্যুত বিডিআর সদস্যদের পক্ষে মো. ফখরুদ্দীন বলেন, ২০০৯ সালে পিলখানায় সুপরিকল্পিতভাবে ও ষড়যন্ত্র করে হত্যাকাণ্ড সংঘটিত করা হয়। এতে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন শাহাদাৎবরণ করেন।

তিনি বলেন, পিলখানা হত্যাকাণ্ডের ঘটনা ঘিরে অসংখ্য বিডিআর সদস্যকে চাকরিচ্যুতসহ বিভিন্ন মেয়াদে শাস্তি দেওয়া হয়। আজ হাজারো বিডিআর সদস্য ও তাদের পরিবার মানবেতর জীবনযাপন করছে।

সংবাদ সম্মেলন থেকে পিলখানা হত্যাকাণ্ডকে বিদ্রোহ সংজ্ঞায়িত না করে পরিকল্পিত হত্যাকাণ্ড হিসেবে আখ্যায়িত করা; চাকরিচ্যুত সব পদবির বিডিআর সদস্যকে সুযোগ-সুবিধাসহ চাকরিতে পুনর্বহাল করা;
পিলখানা হত্যা মামলায় হাইকোর্টের রায়ের পর্যবেক্ষণ অনুযায়ী ঘটনার মোটিভ উদ্ধার ও কুশিলবদের শনাক্তে স্বাধীন তদন্ত কমিটি গঠন করা; বিশেষ আদালত কর্তৃক বিভিন্ন মেয়াদে সাজাভোগ শেষ করা বিডিআর সদস্য যারা দীর্ঘ ১৬ বছর ধরে কারান্তরীণ, তাদের মুক্ত করাসহ বেশ কিছু দাবি তুলে ধরা হয়।

আরএএস/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।