সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবি মুক্ত প্রকাশের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ২৯ আগস্ট ২০২৪
সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন

নিবর্তনমূলক সাইবার নিরাপত্তা আইন বাতিল করার দাবি জানিয়েছে মুক্ত গণমাধ্যম ও ডিজিটাল অধিকার কর্মীদের সংগঠন মুক্ত প্রকাশ- ফোরাম ফর ফ্রিডম অফ এক্সপ্রেশন বাংলাদেশ (এফইএসবি)।

বৃহস্পতিবার (২৯ আগষ্ট) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক শীর্ষক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

এসময় লেখক, গবেষক ও মানবাধিকার কর্মী রেজাউর রহমান লেনিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। গণমাধ্যম কর্মী সালিম সামাদ, শিক্ষক ড. সৈয়দা আইরিন জামান, আইনজীবী মো. সাইমুম রেজা তালুকদার উপস্থিত ছিলেন।

রেজাউর রহমান লেনিন বলেন, সাইবার পরিসরকে নিয়ন্ত্রণ করবার জন্য যে সব আইন নীতিমালাসমূহ সংশোধন করা হয়েছে তা বাতিল করে গণতান্ত্রিক প্রক্রিয়ায় আইন প্রণয়ন করতে হবে। যাতে করে অন্তর্বর্তী সরকার জনগণের পর্যাপ্ত সময় ও সমতার সুযোগ এবং নাগরিকদের নিকট দায়বদ্ধতা নিশ্চিত করতে পারেন।

তিনি আরও বলেন, সাইবার নিরাপত্তা আইনটিতে ডিজিটাল নিরাপত্তাসহ নিবর্তনমূলক ধারাসমূহ প্রায় অক্ষুণ্ন রাখা হয়েছে; যার ব্যবহারই অপব্যবহারে রূপ নিয়েছে এবং নাগরিকদের মৌলিক অধিকার ক্ষুণ্ন করছে।

সালিম সামাদ বলেন, সরকার রক্ষা করতে এই আইনগুলো প্রণয়ন করা হয়েছে। সাইবার সিকিউরিটি আইন, তার আগে ডিজিটাল সিকিউরিটি আইন কিংবা আইসিটি আইন সব কিছু করা হয়েছে সরকারকে রক্ষা করার জন্য। মানুষকে রক্ষা করার জন্য এই আইন করা হয়নি। এই আইনে অনেকেই মামলা করতে চায়না। কারণ তারা জানে এটা দমনমূলক আইন। এটা একটা বৈষম্যমূলক আইন, এই আইন বাতিল করতে হবে।

এসএম/এসআইটি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।