ধর্ম উপদেষ্টা

ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীদের সম্পদ খতিয়ে দেখা হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ২৮ আগস্ট ২০২৪
সেমিনারে বক্তব্য দেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন

ইসলামিক ফাউন্ডেশনকে কারা ধ্বংস করেছে সেটা তদন্তের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন।

একই সঙ্গে গত ১৫ বছরে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীদের কী পরিমাণ সম্পত্তি বেড়েছে- তা খতিয়ে দেখতে গোয়েন্দা সংস্থার সহায়তা নেওয়া হবে বলেও জানান তিনি।

বুধবার (২৮ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশন সভাকক্ষে দারুল আরকাম মাদরাসা স্থাপন ও পরিচালনা শীর্ষক প্রকল্পের দিনব্যাপী সেমিনারে এসব কথা বলেন তিনি।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম উপদেষ্টা বলেন, ইসলামিক ফাউন্ডেশনে পরিবর্তন আনা হবে। যেসব কর্মকর্তা এখানে দীর্ঘদিন ধরে আছেন তাদের মাঠে পাঠানো হবে। মাঠ পর্যায়ে যারা যোগ্য ও দক্ষ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন তাদের প্রধান কার্যালয়ে পদায়ন করা হবে।

তিনি বলেন, বিগত দিনে ইসলামিক ফাউন্ডেশন তার কর্মকাণ্ড, ভিশন ও মিশন থেকে সরে এসেছে। বিশেষ করে অতিমাত্রিক রাজনীতির কারণেই এমন লক্ষ্যচ্যুতি ঘটেছে। এ জায়গা থেকে ইসলামিক ফাউন্ডেশনের উত্তরণ ঘটাতে হবে। এটাকে রাজনীতির ঊর্ধ্বে রাখা হবে।

ড. খালিদ বলেন, গত ১৫ বছরে কর্মকর্তা-কর্মচারীদের কী পরিমাণ সম্পত্তি বেড়েছে- তা খতিয়ে দেখতে গোয়েন্দা সংস্থার সহায়তা নেওয়া হবে। কোনো অনিয়ম-দুর্নীতির তথ্য পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ইসলামিক ফাউন্ডেশনকে নতুন করে ঢেলে সাজানো হবে। এটাকে প্রাণবন্ত প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে বলেও জানান ধর্ম উপদেষ্টা।

তিনি আরও বলেন, ইসলামিক ফাউন্ডেশনকে কারা ধ্বংস করেছে সেটা তদন্তের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করবো। এছাড়া, মডেল মসজিদের দুর্নীতি খতিয়ে দেখার জন্য পৃথক তদন্ত কমিটি গঠন করা হবে। দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এসময় তিনি প্রকল্পের শিক্ষক, জনবল ও বেতন কাঠামোর বিষয়টি বিবেচনার প্রতিশ্রুতি দেন। এছাড়া শিক্ষা পদ্ধতি, উপবৃত্তি চালু ও মাদরাসা শিক্ষা বোর্ডের অনুমোদনের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করার আশ্বাস দেন।

সেমিনারে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মহা. বশিরুল আলম। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের পরিচালক শফিউল আলম, দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসা স্থাপন ও পরিচালনা প্রকল্পের পরিচালক মো. আব্দুস সবুর, ইফার আইসিটি ও পরিকল্পনা বিভাগের পরিচালক মো. আবদুল্লাহ আল মাসুদ প্রমুখ।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্রীয়, বিভাগ ও জেলা কার্যালয়ের কর্মকর্তারা সেমিনারে অংশগ্রহণ করেন।

আরএমএম/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।