নিপীড়ক শিক্ষকের অপসারণের দাবিতে আহসানউল্লাহ শিক্ষার্থীদের বিক্ষোভ


প্রকাশিত: ০৫:৪৯ এএম, ০২ মে ২০১৬

যৌন নিপীড়ন ও শিক্ষার্থীদের হয়রানির অভিযোগে রাজধানীর তেজগাঁওস্থ আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহফুজুর রশিদ ফেরদৌসকে স্থায়ী অপসারণের দাবিতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। সোমবার সকাল সাড়ে ৯টা থেকে বিক্ষোভ শুরু করে তারা।

বিশ্ববিদ্যালয়টির ইলেক্ট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক মাহফুজুর রশিদ ফেরদৌসকে অপসারণের দাবিতে গত ৩০ এপ্রিল থেকে ক্লাশ-পরীক্ষা বর্জন করে আন্দোলন অব্যাহত চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ক্যাম্পাসে বাইরে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ, ওই নিপীড়ক শিক্ষককে স্থায়ীভাবে অপসারণ করতে হবে। যেন আর কোনোভাবে তাকে ক্যাম্পাসে দেখা না যায়।

এর আগে গত শনিবার দুপুরে শিক্ষার্থীরা লিখিতভাবে শিক্ষক ফেরদৌসকে অপসারণের দাবি জানায়। ওইদিন বিকেল ৩টার মধ্যে দাবি মানা না হলে আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয় শিক্ষার্থীরা। পরে অভিযুক্ত শিক্ষক মাহফুজুর রশিদ ফেরদৌসকে সাময়িক বরখাস্ত (সাসপেণ্ড) করে। এছাড়া পরবর্তী নির্দেশনা ও তদন্ত রিপোর্ট দাখিল না পর্যন্ত ক্যাম্পাসের একাডেমিক কিংবা প্রশাসনিক কোনো কাজে অংশ নিতে পারবেন না তিনি।

তবে শিক্ষার্থীদের দাবি অনুযায়ী স্থায়ীভাবে অপসারণ না করায় শিক্ষার্থীরা কোনো ক্লাস-পরীক্ষায় অংশ নেবে না বলে ঘোষণা দেয় এবং গত দুই দিনে কোনো সিদ্ধান্ত না হওয়ায় আজ (সোমবার) আবারো বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য (ভিসি) এএমএম সাইফুল্লাহ জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ও প্রাথমিক সত্যতার ভিত্তিতে অভিযুক্ত শিক্ষককে সাসপেন্ড করা হয়েছে। তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তারা এ বিষয়ে রিপোর্ট দিলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

জেইউ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।