‘রেস্ট প্রথা’ বাতিলের সিদ্ধান্ত, মানছেন না আনসাররা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৫ আগস্ট ২০২৪
সচিবালয়ে আনসার সদস্যদের অবস্থান

আনসারদের তিন বছর চাকরি করার পর ছয় মাস বিশ্রামে থাকার ‘রেস্ট প্রথা’ বাতিল হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। এছাড়া তাদের অন্যান্য দাবি-দাওয়া নিয়ে কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তিনি।

রোববার (২৫ আগস্ট) সচিবালয়ে আন্দোলনকারী আনসারদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর উপদেষ্টা সাংবাদিকদের এ কথা জানান।

তবে জাতীয়করণ ছাড়া আন্দোলন থেকে সরে যাবেন না বলে জানিয়েছেন আনসাররা।

‘রেস্ট প্রথা’ বাতিলের সিদ্ধান্ত, মানছেন না আনসাররা

উপদেষ্টা বলেন, আমরা তিন উপদেষ্টা এবং অন্যান্য সহকর্মী সবার সঙ্গে আলোচনা করে একটা সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, এখন থেকে আনসারে ‘রেস্ট প্রথা’ থাকবে না।

‘একই সঙ্গে অন্যান্য দাবি-দাওয়া নিয়ে একটি কমিটি করা হবে। এই কমিটি সবকিছু পর্যালোচনা করে আমাদের কাছে প্রতিবেদন পাঠাবে। সেই প্রতিবেদনের ওপর ভিত্তি করে আমরা একটি সিদ্ধান্ত নেবো।’ বলেন এই উপদেষ্টা।

এদিকে দাবি আদায়ে বিকেল ৬টা পর্যন্তও আনসার সদস্যরা সচিবালয়ের সবগুলো গেটের সামনে অবস্থান করছিলেন। তারা ঘোষণা দিয়েছেন, চাকরি জাতীয়করণের দাবি পূরণ না হলে তারা আন্দোলন চালিয়ে যাবেন।

৬টার দিকে আন্দোলনকারী আনসাররা মাইকে ঘোষণা দিয়েছেন, আমরা মাঠ ছাড়ছি না। আমাদের লাশের ওপর দিয়ে আপনাদের যেতে হবে। রেস্ট প্রথা তুলে নেওয়ার যে সিদ্ধান্ত, সেটা আমরা মানি না। আমাদের একটাই দাবি জাতীয়করণ। আমরা প্রয়োজনে আজ রাতে এখানে ঘুমাবো।

দুপুর ১২টার পর থেকে সচিবালয়ের সামনের সড়ক বন্ধ রয়েছে। সেখানে আনসাররা বসে পড়ে বিক্ষোভ করছেন। বন্ধ রয়েছে সচিবালয়ের পূর্ব পাশের জিরো পয়েন্টের দিকের সড়কের একাংশ।

সচিবালয়ে প্রবেশ এবং বের হওয়ার পাঁচটি গেটের সামনেই আনসাররা অবস্থান নিয়েছেন। বিকেল ৬টা পার হয়ে গেলেও সচিবালয় থেকে কেউ বের হতে এবং প্রবেশ করতে পারেননি।

আরএমএম/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।