জাহিদ হোসেন

মানুষের দুর্ভোগ সৃষ্টি করে দাবি আদায় করা ব্ল্যাকমেইল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২২ আগস্ট ২০২৪
অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন

'অন্তর্বর্তী সরকারের বিভিন্ন সংস্থা প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা দাবিদাওয়া পেশ করছেন। তবে আদায়টা কীভাবে করবেন, নিশ্চয়ই মানুষের দুর্ভোগ সৃষ্টি করে নয়। এখন যা হচ্ছে, তা তো ব্ল্যাকমেইল করার মতো। এটা গ্রহণযোগ্য নয়। আগেতো দেশের অর্থনৈতিক অবস্থা স্বাভাবিক করতে হবে।'

বুধবার (২১ আগস্ট) অন্তর্বর্তী সরকারের কাছে বিভিন্ন দাবিতে চলমান আন্দোলন নিয়ে জাগো নিউজের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

তিনি বলেন, দাবি আদায়ে আন্দোলনটা এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে, সবাই নামতেছে; আমিও একটু নামি। অথচ সব দাবি মানা সম্ভব না। এরইমধ্যে সরকারের সুবিধাবঞ্চিত আমলাদের পদোন্নতি দেওয়া হয়েছে। গত মঙ্গলবার শিক্ষার্থীরা পরীক্ষা বাতিলের দাবি আদায় করেছে। এটা নিয়ে আবার শিক্ষার্থীদের মধ্যেই ভিন্ন মত আছে।

জাহিদ হোসেন আরও বলেন, ‘রাস্তাঘাটে যেসব দাবি আসছে, সেগুলো নিয়ে অন্তর্বর্তী সরকারের জনসম্মুখে আসা দরকার। এখানে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাসহ অন্য উপদেষ্টারা বসে একটা সংবাদ সম্মেলন করতে পারতেন। যেহেতু এতো দাবি আসছে। এই সংবাদ সম্মেলনেই প্রধান উপদেষ্টা বলতে পারতেন, এই সময়ে যদি আপনি ক্ষমতায় থাকতেন এমন পরিস্থিতি কিভাবে সামাল দিতেন। জনগণকে জানাতে হবে। এ ছাড়া সবগুলো দাবি একত্রিত করে পুরো চ্যালেঞ্জটি যে কতো বড় এটা পরিষ্কার করা দরকার। তা হলে হয়তো পরিস্থিতি শান্ত করা যেত। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা কঠিন হবে। কারণ, সব দাবি-দাওয়া মানা সম্ভব নয়। একজনের দাবি মানলে আরেকজন রাস্তায় নামবে। এ ধরনের অযৌক্তিক দাবির বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে।

এমএমএ/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।