মানবাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় সহায়তা করবে জাতিসংঘ

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৩ পিএম, ২২ আগস্ট ২০২৪

মানবাধিকার রক্ষা ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় জাতিসংঘ বাংলাদেশকে সহায়তা করবে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার দপ্তরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে জাতিসংঘের তিন সদস্যের কারিগরি দলটি পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ করে। পরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মুঙ্গোভেন জানান, বাংলাদেশের এই ঐতিহাসিক সময়ে পাশে থাকতে চায় জাতিসংঘ। সহযোগিতা করতে চায় অন্তর্বর্তী সরকারকে। আমরা আলোচনা করবো, তদন্ত নয়। একই সঙ্গে ফ্যাক্ট ফাইন্ডিং মিশন কীভাবে কাজ করবে, সেটাও আলোচনা করা হবে।

তিনি বলেন, তদন্তের ধরন কেমন হবে সে বিষয়ে প্রাথমিক আলোচনা করতে এসেছেন তারা। এটি একটি অনুসন্ধানী সফর। কীভাবে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করা যায় সে বিষয়ে তারা আলোচনা করবেন। এক সপ্তাহ ধরে সরকার, সুশীল সমাজ, মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলবে জাতিসংঘের প্রতিনিধিদলটি।

তিনি বলেন, বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার প্রতিষ্ঠা এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো সংস্কারের একটি সুযোগ তৈরি হয়েছে বলে মনে করে জাতিসংঘ মানবাধিকার কমিশন।

এর আগে বুধবার (২১ আগস্ট) মধ্যরাতে ঢাকা এসে পৌঁছায় দলটি। জাতিসংঘের কারিগরি দলটি ২৯ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবে বলে জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইএইচআর/এমএইচআর/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।