নব্য রাজাকারদের সাথে নিয়ে জাতীয় ঐক্য সম্ভব নয়


প্রকাশিত: ১১:৫৯ এএম, ২২ ডিসেম্বর ২০১৪

যারা দেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে ষড়যন্ত্র করেন, কটূক্তি ও সমালোচনা করেন তারা নব্য রাজাকার। তারা মনে-প্রাণে পাকিস্তানে বিশ্বাসী। তাদের সাথে নিয়ে জাতীয় ঐক্য সম্ভব নয়। তাদের এদেশে রাজনীতি করারও কোনো অধিকার নেই।

সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘বিভক্তি নয়, জাতীয় ঐক্যেই মুক্তি’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

সভায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুলর আলম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি আব্দুল মান্নান চৌধুরী, সম্মিলিত পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব প্রফেসর কামরুল ইসলাম খান, চ্যানেল আই এর সহকারী বার্তা সম্পাদক কল্যাণ মাহা প্রমুখ।

দৈনিক নবচেতনা আয়োজিত সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পত্রিকাটির প্রধান সম্পাদক আবু নাসের।

প্রধান আলোচকের বক্তব্যে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, মিলিটারির মাধ্যমে ক্ষমতায় এসে জিয়া বঙ্গবন্ধুর খুনি ও রাজাকারদের দেশে স্থান দিয়েছেন। সেই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। খালেদা জিয়া এখনও সেই স্বাধীনতা বিরোধী ও বঙ্গবন্ধুর খুনীদের লালন করছেন।

স্বাধীনতার চেতনার স্বার্থে মানবতা বিরোধী, জঙ্গিব সমর্থনকারীদের শক্তির বিরুদ্ধে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে বলে উল্লেখ করেন তিনি।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ভিসি আব্দুল মান্নান চৌধুরী বলেন, আমরাই একমাত্র জাতি যে জাতীয় শুদ্ধাচারের অনেকবার সুযোগ পেয়েছি। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমরা স্বাধীনতার চেতনার প্রশ্নে জাতীয় ঐক্য গড়ে তুলতে পারিনি।

যুগান্তর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম বলেন, আমরা শুধু মুখেই জাতীয় ঐক্য চাই কিন্তু কর্মক্ষেত্রে ভিন্নতা পরিলক্ষিত হয়।

তিনি বলেন, ১৯৭১ সালে ঐক্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর নের্তৃত্বে মুক্তিযুদ্ধ সংঘঠিত হয়েছিল। কিন্তু এরপর রাজনৈতিক অনৈক্যের কারণে আমরা জাতীয় ঐক্য গড়ে তুলতে পারিনি। আজ স্বাধীনতা বিরোধীরা জাতিকে বিভক্ত করতে মরিয়া। জাতীয় ঐক্যের প্রশ্নে কায়েমী স্বার্থান্বেষীদের সাথে কোনো আপোষ নয় বলে মন্তব্য করেন তিনি।

চ্যানেল আই এর সহকারী বার্তা সম্পাদক কল্যাণ সাহা বলেন, একটি শক্তি পিছন থেকে মিথ্যের প্রলাপ বকে জাতিকে বিভ্রান্ত করতে মরিয়া। তাদের রুখতে হবে।

সম্মিলিত পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব প্রফেসর কামরুল ইসলাম খান বলেন, জিয়াউর রহমান স্বাধীনতা ঘোষণার কোনো ভিত্তি নেই। জিয়া দেশের ভিলেন। জিয়া ক্ষমতার স্বার্থে অনেক মুক্তিযোদ্ধাকে হত্যা করে স্বঘোষিত খুনিদের সেনা ছাউনিতে স্থান দিয়েছিল।

এখন টিভি টক শো’তে যাদের ডাকা হয় তাদের অনেকেই ইতিহাস জানেন না বলেও ও দাবি করেন তিনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।