জামিনে কারামুক্ত বিএনপি নেতা আসলাম চৌধুরী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১১:৪১ এএম, ২০ আগস্ট ২০২৪

দীর্ঘ ৯ বছর কারান্তরীণ থাকার পর অবশেষে কারাগার থেকে মুক্তি পেলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক আহ্বায়ক ও চেয়ারপারসনের উপদেষ্টা লায়ন মো. আসলাম চৌধুরী। মঙ্গলবার (২০ আগস্ট) সকাল ১০টায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি। এসময় নেতাকর্মীরা তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

আসলাম চৌধুরীর মুক্তির বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মনজুর হোসেন।

তিনি বলেন, আসলাম চৌধুরীকে সকাল ১০টায় কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের জামিনের স্থগিতাদেশ তুলে নেয়। ওইদিন আসলাম চৌধুরীর পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং বিচারপতি ফয়সাল মাহমুদ ফয়েজী। তাদের সহযোগিতা করেন অ্যাডভোকেট কেএম সাইফুল ইসলাম। শুনানিতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মো. ওসমান চৌধুরী, অ্যাডভোকেট আবদুল মান্নান, অ্যাডভোকেট রোকন উদ্দিন, অ্যাডভোকেট মাসুদ উল আলম, অ্যাডভোকেট জিয়া, অ্যাডভোকেট তরিকুল্লাহ তারেক, অ্যাডভোকেট এমটি উল্লাহসহ প্রমুখ।

আদালত সূত্রে জানা গেছে, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে ২০১৬ সালের ১৬ মে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে আসলাম চৌধুরীকে ঢাকা থেকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। এরপর তার বিরুদ্ধে ৭৬টি রাজনৈতিক মামলা হয়।

অ্যাডভোকেট কেএম সাইফুল ইসলাম বলেন, আসলাম চৌধুরীকে ৭৬ টি রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে কারাবন্দী রাখা হয়। ৭৫টি মামলায় জামিন হয়েছিল। কিন্তু ২০১৩ সালে ঢাকার কোতোয়ালি থানার রাজনৈতিক মামলায় এজাহারে নাম না থাকা সত্ত্বেও ২০২১ সালে গ্রেফতার দেখিয়ে মুক্তি প্রক্রিয়া আটকে রাখে সদ্য সাবেক স্বৈরশাসক। ওই মামলায় ৫ জানুয়ারি ২০২২ সালে মহামান্য হাইকোর্ট জামিন দিলে রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে আপিল করে জামিন স্থগিত করা হয়। সোমবার (১৯ আগস্ট) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের দায়েরকৃত আপিল খারিজ করে দেন।

এমডিআইএইচ/জেএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।