শাহ কামাল-ডা. শারফুদ্দিনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ১৯ আগস্ট ২০২৪
শাহ কামাল ও ডা. মো. শারফুদ্দিন আহমেদ/ফাইল ছবি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শাহ কামাল, বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ও তার পিএস ডা. রাসেল একং জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব (মূসক মনিটরিং, পরিসংখ্যান ও সমন্বয়), কাস্টমস হাউস, চট্টগ্রাম আরজিনা খাতুনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুদক।

সোমবার (১৯ আগস্ট) দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব খোরশেদা ইয়াসমীন বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

দুদক সচিব বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব শাহ কামালের বিরুদ্ধে চাকরিজীবনে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, অসদাচরণ, ঘুস ও নিয়োগ বাণিজ্যের মাধ্যমে শত শত কোটি টাকা ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ বিষয়ে গোয়েন্দা তথ্য প্রাপ্তির প্রেক্ষিতে কমিশনের নির্দেশে প্রকাশ্য অনুসন্ধান শুরু হয়েছে।

শাহ কামাল ২০১৫ সালের মার্চ থেকে ২০২০ সালের জুন পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। এ দায়িত্বে থাকাকালে তার বিরুদ্ধে বদলি, কেনাকাটা, উন্নয়নকাজসহ বিভিন্ন উৎস থেকে অবৈধ অর্থ গ্রহণের অভিযোগ ছিল। গত শুক্রবার সাবেক সিনিয়র সচিবের মোহাম্মদপুরের বাবর রোডের বাসায় ডিএমপির অভিযানে ৩ কোটি ১ লাখ টাকা এবং ১০ লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়। এর ধারাবাহিকতায় শনিবার রাতে মহাখালী থেকে তাকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন

খোরশেদা ইয়াসমীন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ও তার পিএস ডা. রাসেল ও অন্যান্যের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্য করে ১০০ কোটি টাকা ঘুস আদায়, যোগ্যতার ঘাটতি নিয়ে ভূতাপেক্ষ পদোন্নতি উচ্চতর শিক্ষা গ্রহণে অনিয়মের আশ্রয়, নিয়ম বহির্ভূতভাবে পরিবারের সদস্যদের নিয়োগ প্রদান, অনৈতিক অর্থ উত্তোলন, স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কমিশনে অনুসন্ধানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

২০২১ সালের ২৯ মার্চ বিএসএমএমইউয়ের একাদশ উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। ২০২৪ সালের ২৭ মার্চ তিনি দায়িত্ব ছেড়ে দেন। তার বিরুদ্ধে সীমাহীন নিয়োগ দুর্নীতির অভিযোগ রয়েছে। দায়িত্ব নেওয়ার পর তিনি দুই হাজারের বেশি নিয়োগ দিয়েছেন বলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহলের দাবি।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব (মূসক মনিটরিং, পরিসংখ্যান ও সমন্বয়), কাস্টমস হাউস, চট্টগ্রাম আরজিনা খাতুনের বিরুদ্ধে জ্ঞাত আরবহির্ভূত বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জন সংক্রান্ত অভিযোগে কমিশনে অনুসন্ধানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সাবেক আলোচিত এনবিআর কর্মকর্তা মতিউর রহমানের সঙ্গে তার সখ্যতা রয়েছে। আরজিনার নামেও রয়েছে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ।

এসএম/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।