ছাত্র-জনতার আন্দোলন

শহীদ-আহতদের তালিকা প্রণয়ন, সহায়তায় নীতিমালা করতে কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ১৫ আগস্ট ২০২৪

সাম্প্রতিক সময়ে ছাত্র-জনতার অভ্যুত্থানে আহতদের চিকিৎসা ও শহীদ পরিবারকে সহায়তা দিতে একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে। পাশাপাশি শহীদ ও আহতদের পরিচিতিসহ একটি পূর্ণাঙ্গ তালিকা করতে কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের এক চিঠির পরিপ্রেক্ষিতে এ কমিটি গঠন করে বৃহস্পতিবার (১৫ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মুহাম্মদ হুমায়ুন কবিরকে ১৩ সদস্যের কমিটির আহ্বায়ক করা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়), বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি, জননিরাপত্তা বিভাগের প্রতিনিধি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের প্রতিনিধি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি (পরিচালকের নিচে নয়), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি (পরিচালকের নিচে নয়), স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব (সরকারি ও বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা) কমিটিতে সদস্য সচিব হিসেবে থাকবেন।

কমিটি ছাত্র-জনতার সাম্প্রতিক সময়ের গণঅভ্যুত্থানে আহতদের চিকিৎসা এবং শহীদ পরিবারকে সহায়তার উদ্দেশ্যে একটি নীতিমালা প্রণয়ন করবে। এছাড়া শহীদ ও আহতদের পরিচিতিসহ একটি পূর্ণাঙ্গ ভালিকা প্রস্তুত করবে।

কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

আরএমএম/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।