নিরাপদে থেকে রাশিয়ার সঙ্গে পথ চলতে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১৫ আগস্ট ২০২৪

নিষেধাজ্ঞার মধ্যে নিরাপদে থেকে রাশিয়াকে যতটুকু সহায়তা করা যায়, বাংলাদেশ তা করতে রাজি আছে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি। এসময় রাশিয়ার রাষ্ট্রদূতকে এ বার্তা দেয় ঢাকা।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, আমি রাষ্ট্রদূতকে বলেছি, যেহেতু রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আছে। আমাদের যে অবস্থান আমরা তো যুদ্ধ করতে যাবো না কারও সঙ্গে, পারও না। কাজেই আমাদের যেটা করতে হবে, সেটা হলো স্যাংশন রেজিমের ভেতর দিয়ে যতটুকু সহায়তা করতে পারি, সেটুকু করবো। আমাদের নিরাপদ পথে চলতে হবে।

মুক্তিযুদ্ধে মস্কোর অবদানের কথা স্মরণ করেন উপদেষ্টা তৌহিদ হোসেন বলেন, রাশিয়া আমাদের মুক্তিযুদ্ধের সময় বিরাট সহায়তা দিয়েছে। না হলে ইতিহাস অন্য রকম হতে পারতো। কাজেই সেই কৃতজ্ঞতা আমাদের আছে। তোমাদের (রাষ্ট্রদূতকে উপদেষ্টা) অবদান নিয়ে কোনো সন্দেহ নেই। তোমাদের শ্রদ্ধা করি। তাদের বন্ধু মনে করি।

রূপপুর নিয়ে এ উপদেষ্টা বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নিয়ে কথা হয়েছে। এটা কাজ চালুর রাখার ব্যাপারে যে সহযোগিতা লাগে সেটা আমরা করবো।

আইএইচআর/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।