সংকটকালীন বাংলাদেশের পাশে আছে ইইউ: রাষ্ট্রদূত

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৪ পিএম, ১৪ আগস্ট ২০২৪

সংকটকালীন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের পাশে আছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউয়ের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বার্নড স্পানিয়ের।

বুধবার (১৪ আগস্ট) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে খুব ভালো আলোচনা হয়েছে। সংকটকালীন আমরা বাংলাদেশের পাশে আছি। আমরা আজ জানতে এসেছি কীভাবে অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতা করতে পারি। আমরা সারাবিশ্বের অনেক দেশের অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করেছি।

বাংলাদেশকে দীর্ঘ মেয়াদি, মধ্য মেয়াদি ও স্বল্প মেয়াদি সহযোগিতার সুযোগ রয়েছে বলেও জানান রাষ্ট্রদূত।

অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে রাজনৈতিক আশ্রয় চাইতে পারেন, সে বিষয়ে ইইউয়ের অবস্থান জানতে চাইলে বার্নড স্পানিয়ের বলেন, ইউরোপীয় ইউনিয়নের কনস্যুলার সেবার সুযোগ নেই। তাই এটি সদস্য দেশের ওপর নির্ভর করবে।

বৈঠকে জিএসপি প্লাস নিয়ে কোনো আলোচনা হয়নি বলেন জানান বার্নড। তিনি বলেন, শ্রমিক অধিকার বিষয়ে আলোচনা হয়েছে। আশা করি অন্তর্বর্তী সরকার এ বিষয়ে নজর দেবে।

কূটনৈতিক মিশনগুলোতে সশস্ত্র বাহিনী দিয়ে নিরাপত্তা নিশ্চিত করায় সরকারকে ধন্যবাদ জানান ইইউ রাষ্ট্রদূত।

আইএইচআর/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।